‘ভারতের কত চমৎকার আইন! আমাদের জরিমানা ২১ হাজার আর নিতাই দাদাদের ১০০ টাকা’

ইসলাম টাইমস ডেস্ক: কত চমৎকার কথা! আমাদের জরিমানা ২১ হাজার টাকা আর নিতাই বা গয়েশ্বর দাদাদের জরিমানা মাত্র ১০০ টাকা।

ভারতের বিতর্কিত নতুন নাগরিকত্ব আইন ও এনআরসি প্রসঙ্গে বক্তব্য দিতে গিয়ে বিএনপি স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় এবং ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরীকে নিয়ে রসিকতা করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সম্প্রতি রাজধানীর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে বিএনপির উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় এমন রসিকতা করেন বিএনপি মহাসচিব।

ভারতের নাগরিকত্ব আইনের (এনআরসি) প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, ‘৪৮ সালে যখন দেশ ভাগ হয় তখন যে বিষয়গুলো ছিল, আজকে ৭০ বছর পরে সে বিষয়গুলো আবার সামনে নিয়ে আসা হয়েছে।

মির্জা ফখরুল বলেন, বলা হচ্ছে, অমুসলিমরা যেতে পারবে, আর মুসলিমদেরকে কোনো নাগরিকত্ব দেয়া হবে না। বিভাজন-বৈষম্য দেখেন। আপনি ভিসা নিয়ে যাবেন ভারতে, ভিসা শেষ হয়ে যাওয়ার পরে একদিন দেরি হলে আপনাকে দিতে হবে ২১ হাজার টাকা ফাইন। আর আমাদের দাদা গয়েশ্বর দাদা বা নিতাই দাদা-ওনারা যদি যান, যদি একদিন দেরি করেন তাহলে জরিমানা ১০০ টাকা। সম্পূর্ণ সাম্প্রদায়িকতার বিষয়, যেটা আমরা চিন্তাও করতে পারি না যে, ভারতের মত গণতান্ত্রিক দেশে এ ধরনের রাজনীতি শুরু হবে এবং সাম্প্রদায়িক আইন তৈরি হবে। যা সম্পূর্ণভাবে বিভাজন তৈরি করছে।’

পূর্ববর্তি সংবাদপশ্চিমবঙ্গে এনআরসি-সিএবি করতে হলে আমার মৃতদেহের উপর দিয়ে করতে হবে : মমতা
পরবর্তি সংবাদরাজপথে ভারতের শুভবুদ্ধি: গন্তব্য কোথায়?