এ যুগের সীরাত রচনা-৫ : মিন মায়িনিশ শামায়িল, মিন মায়িনিস সিরাহ…

তারিক মুজিব ।।

সাম্প্রতিক সময়ে সীরাত তথা নবী জীবনের উপর অনবদ্য যেসব গ্রন্থ রচিত হয়েছে শায়খ সালেহ আহমদ শামী রচিত মিন মায়িন সিরিজ তার অন্যতম। এ সিরিজের অধীনে লেখক নবী জীবনের বিভিন্ন প্রেক্ষাপট নিয়ে তিনটি কিতাব রচনা করেছেন। ১. মিন মায়িনিস সিরাহ, ২. মিন মায়িনিশ শামায়িল, ৩. মিন মায়িনি খাসায়িসিস নাবাবিয়্যাহ।

বিজ্ঞাপন

লেখক শায়খ সালেহ আহমদ শামী আরবের বুযুর্গ ব্যক্তিত্ব। ১৯৩৪ সালে দামেশকে তার জন্ম। নানা ঘটনার পরিগ্রহে তিনি অবস্থান করছিলেন সৌদি আরবে। একটি ভার্সিটির অধ্যাপক এবং মসজিদের খতিব হিসেবে। লেখালেখিতে ততটা অভ্যস্থ ছিলেন না তিনি। তবে তার জীবনের ৪৫ বছর গত হলে সৌদি আরবে সিরাত বিষয়ক একটি মুহাযারায় অংশ নিতে তিনি লেখেন অনবদ্য মিন মায়িন সিরিজ।

‘মিন মায়িনিশ শামায়িল’ কিতাবটিতে চমৎকার বর্ণনাশৈলিতে রাসূলের জন্ম ও বংশ পরিচয়, গঠন ও দেহাবয়ব, রাসূলের আখলাক ও আদাব তাঁর ইবাদাত এবং ‘ইনাবতে’র বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

‘মিন মায়িনিস সিরাহ’ গ্রন্থটিতে লেখক সালেহ আহমদ শামী রাসুলের জীবদ্দশায় সংগঠিত বিভিন্ন জিহাদের প্রেক্ষাপট, কারণ, ফলাফল নিয়ে আলোচনা করেছেন। মাগাযীর প্রাচীন উৎস গ্রন্থসমূহ থেকে বর্ণনা নকল করে লেখা মিন মায়িনিস সিরাহ গ্রন্থটি ব্যাপক পাঠক সমাদৃত হয়েছে।

‘মিন মায়িনি খাসায়িসিন নাবাবিয়্যাহ’ গ্রন্থটিতে রাসূলের মাকাম ও মানযিলা তাঁর বিভিন্ন মু’জিযা নিয়ে আলোচনা করা হয়েছে।

বিজ্ঞাপন