বিতর্কিত নাগরিকত্ব বিল ভারতের ধর্ম নিরপেক্ষ অবস্থানকে দুর্বল করবে: পররাষ্ট্রমন্ত্রী

ইসলাম টাইমস ডেস্ক: ভারতের বিতর্কিত নাগরিকত্ব বিল দেশটির ধর্ম নিরপেক্ষ অবস্থানকে দুর্বল করবে বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। বুধবার (১১ ডিসেম্বর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তার দফতরে মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলারের সঙ্গে বৈঠকের পর তিনি সাংবাদিকদের একথা বলেন।

তিনি বলেন,  ‘ভারত ঐতিহাসিকভাবে একটি সহনশীল দেশ। যারা ধর্ম নিরপেক্ষতায় বিশ্বাস করে এবং সেখান থেকে পদস্খলন হলে ভারতের যে ঐতিহাসিক অবস্থান সেটা দুর্বল হবে বলে আমি মনে করি।’

মন্ত্রী বলেন, নাগরিকত্ব বিল পাসের সময় যে বিবৃতি দেওয়া হয়েছে সেটি ঠিক না। আমাদের ধর্মীয় সম্প্রীত অত্যন্ত বেশি। আমাদের দেশে অন্য ধর্মের লোক নিপীড়িত নয়। সব ধর্মের লোক এখানে আছে। সরকারি অনেক কর্মকর্তা অন্য ধর্মের লোক।

সুতরাং তারা যে তথ্য দিয়েছে এখান থেকে নির্যাতিত হয়েছে— সেটি ঠিক না। যারা তথ্য দিয়েছেন এবং যারা তাদের বুঝিয়েছেন তারা সত্য কথা বলেননি। আমি আশা করবো আমাদের দেশে যারা অন্য ধর্মের লোক আছে তারা বিবৃতি দেবে যে এটি ঠিক না। আমরা আশা করি বাংলাদেশে দুশ্চিন্তা বা আতঙ্ক সৃষ্টি হয় এমন কোনও কাজ ভারত করবে না।

রোহিঙ্গা গণহত্যার ঘটনায় আন্তর্জাতিক আদালতে শুনানিসম্পর্কে মন্ত্রী বলেন, অং সান সু চির মিয়ানমারকে ডিফেন্ড করাটা অত্যন্ত দুঃখজনক। আমি নিজে সু চির মুক্তির জন্য আন্দোলন করেছি। এখন তার এই অধঃপতন দেখে আমার খুব দুঃখ লাগছে। আমি আশা করবো তিনি তার ভুল বুঝতে পারবেন এবং মানবতার স্বপক্ষে কথা বলবেন।

পূর্ববর্তি সংবাদআদালতে খালেদা জিয়ার মেডিকেল রিপোর্ট, সরকারের হস্তক্ষেপের অভিযোগ ফখরুলের
পরবর্তি সংবাদকেরানীগঞ্জে প্লাস্টিক কারখানার আগুন নিয়ন্ত্রণে, দগ্ধ ৩০ জন