ইউরোপের পর এবার আমেরিকায়ও জনপ্রিয় নাম মুহাম্মাদ!

ইসলাম টাইমস ডেস্ক: মানুষ কুরআন ও হাদিসের দিকে খুঁজছে শান্তি ও নিরাপত্তা। এর ধারায় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর নাম ‘মুহাম্মাদ’ ইউরোপের পর এবার আমেরিকায়ও ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে।

আগে থেকেই ইউরোপের দেশ ইংল্যান্ডে নবজাতক শিশুদের জন্য সর্বাধিক জনপ্রিয় নাম ছিল ‘মুহাম্মাদ’। এ তালিকায় এবার যুক্ত হয়েছে আমেরিকা। এমনটাই জানিয়েছে পেরেন্টিং বিষয়ক ওয়েবসাইট বেবিসেন্টার।

বেবিসেন্টারের প্রধান সম্পাদক (আন্তর্জাতিক) লিন্ডা মারে জানান, মুসলিম পরিবারগুলো তাদের নবজাতকের নাম নবী মুহাম্মদ সা. এর প্রতি সম্মান জানিয়ে রাখে রাখেন। তারা মনে করেন এই নাম বাচ্চাদের জন্য সৌভাগ্য নিয়ে আসবে।

জানা যায়, গত তিন বছর ধরে ইংল্যান্ডে নবজাতক শিশুদের যত নাম রাখা হয়েছে, এর মধ্যে সবচেয়ে বেশিসংখ্যক নাম রাখা হয়েছে ‘মুহাম্মাদ’। শুধু মুহাম্মাদ নামই নয়, ছেলে ও মেয়েদের ক্ষেত্রে আরবি নামের দিকেই বেশি ঝুঁকছে ইউরোপের দেশগুলো।

ইংল্যান্ডের শীর্ষ ১০০ নামের তালিকায় যেসব নাম রয়েছে সেগুলোর মধ্যে বেশি হচ্ছে- মারিয়াম, ফাতিমা, জারা, নূর, নূহ, ইবরাহিম, আহমাদ, আলী, মুহাম্মাদ।

২০১৫ সালে ইংল্যান্ডে ‘মুহাম্মাদ’ নামটি শীর্ষস্থানে ছিল। দ্বিতীয় অবস্থানে ছিল নূহ। ইউরোপের জনপ্রিয় নাম ‘অলিভার’ ৯ বছর ধরে শীর্ষে যেতে পারেনি।

ইংল্যান্ডের এক প্রতিবেদনে দেখা যায়, ১৯২৪ সাল থেকে ইউরোপে ‘মুহাম্মাদ’ নামের জনপ্রিয়তা বাড়তে থাকে, যা বর্তমানে প্রথম স্থান দলখ করে আছে।দেশটির বেবি সেন্টার শিশুদের নামের এ তালিকা নির্ণয় ও প্রকাশ করে। নামের প্রতিযোগিতায় ইংল্যান্ডে ‘মুহাম্মাদ’ নামই সর্বাধিক রাখা হয়।

বেবি সেন্টার সূত্রে পাওয়া মেয়ে শিশুদের ১০০ নামের তালিকার মধ্যে শীর্ষ তিনটি নাম হলো- অলিভিয়া, সোফিয়া, ইফা, ফাতিমা (৩৩তম), জারা (৩৭তম), নূর (৪৫তম), মারিয়াম (৫৯)।

নাম রাখার ব্যাপারে ইংল্যান্ডের এ প্রভাব পড়েছে আমেরিকায়ও। প্রথম বারের মতো ২০১৯-এ আমেরিকায় ব্যাপকহারে রাখা নাম হচ্ছে ‘মুহাম্মাদ’। ইউরোপ ও আমেরিকায় নবজাতকের নাম রাখার ক্ষেত্রে এ নামটিই অগ্রাধিকার পাচ্ছে বেশি।

আমেরিকার বেসরকারি এক তথ্য গবেষণা সংস্থার হিসাব অনুযায়ী, ‘মুহাম্মাদ’ নামটি ২০১৮ সাল থেকে ২০১৯-এ ২৯% বেশি জনপ্রিয়তা লাভ করেছে। মেয়েদের মধ্যে আরবি নাম ‘আলিয়া’ ও ‘লায়লা’ শীর্ষ ১০ নামে স্থান করে নিয়েছে। ২০১৩ সালে ‘মুহাম্মাদ’ নামটি আমেরিকায় শীর্ষ ১০০ নামের তালিকায় এসেছিল। ২০১৯ সালে এসে ‘মুহাম্মাদ’ নামটি শীর্ষ ১০-এ স্থান করে নিয়েছে।

আমেরিকায় ছেলে শিশুদের শীর্ষ ১০ নাম- লিয়াম, জ্যাকসন, নূহ, আইডেন, গ্রেসন, সেডেন, লুকাস, ইলিজাহ, অলিভার, মুহাম্মাদ।

আর মেয়ে শিশুদের শীর্ষ ১০ নাম- সোফিয়া, অলিভিয়া, ইম্মা, আভা, অরিয়া, ইসাবেলা, এমেলিয়া, মিয়া, রিলেই, আলিয়া। সূত্র: দ্য নিউজ

পূর্ববর্তি সংবাদকাশ্মিরে এবার ‘রোবট সেনা’ নামাবে ভারত
পরবর্তি সংবাদববি ছাত্রলীগের দুই গ্রু‌পের পাল্টাপ‌ল্টি হামলা, আহত ৪