১৭ ডিসেম্বর থেকে সচিবালয়ের আশেপাশে হর্ন বাজালেই জেল-জরিমানা

ইসলাম টাইমস ডেস্ক: আগামী ১৭ ডিসেম্বর থেকে বাংলাদেশ সচিবালয়ের আশেপাশে যানবাহনের হর্ন বাজালেই জেল-জরিমানা করা হবে। সরকারের প্রণীত বিধিমালা অনুযায়ী দণ্ডে দণ্ডিত করা হবে।

সচিবালয়ের চারপাশ অর্থাৎ জিরো পয়েন্ট, পল্টন মোড়, সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকা নীরব জোন বা নো হর্ন জোন হিসেবে হর্ন বাজালে এক মাসের কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন গাড়ির চালক।

‘নিরব জোন’ কার্যকর করতে আজ রবিবার সচিবালয়ে পরিবেশ মন্ত্রণালয়ে সংশ্লিষ্টদের নিয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়।

সভায় জানানো হয়, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইনের অধীনে প্রণীত ‘শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬’ অনুযায়ী ‘নিরব জোন’ বলতে হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস-আদালত বা একই জাতীয় অন্য কোনো প্রতিষ্ঠান এবং এর চারদিকে ১০০ মিটার পর্যন্ত বিস্তৃত এলাকা এলাকাকে বোঝায়।

গত ২৫ নভেম্বর আন্তঃমন্ত্রণালয় সভায় আগামী ১৭ ডিসেম্বর থেকে সচিবালয়ের চারপাশ ‘নিরব জোন’ হিসেবে কার্যকরের সিদ্ধান্ত হয়। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিনের সভাপতিত্বে শব্দ দূষণের মারাত্মক ক্ষতি থেকে রেহাই দিতে এ সিদ্ধান্ত হয়।

পূর্ববর্তি সংবাদসভাপতিপুত্রের পরীক্ষা ভালো না হওয়ায় শিক্ষকদের গালাগাল, হুমকি
পরবর্তি সংবাদচেতনাধারী একটি মহল মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করছে : ফখরুল