ফিলিস্তিন ইস্যুতে মার্কিন কংগ্রেসে ইসরায়েলবিরোধী প্রস্তাব পাস

ইসলাম টাইমস ডেস্ক: ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের প্রতি সমর্থন পুনর্ব্যক্তের মাধ্যমে নতুন একটি প্রস্তাব পাস করেছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। শুক্রবার (৬ ডিসেম্বর) পাশ হওয়া এই প্রস্তাবে পশ্চিম তীরে বসতি সম্প্রসারণের ব্যাপারে ইসরায়েলকে সতর্ক করা হয়েছে। খবর ‘আল জাজিরা’।

শনিবার (৭ ডিসেম্বর) প্রকাশিত এক প্রতিবেদনে কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি জানিয়েছে, প্রতিনিধি পরিষদে ২২৬-১৮৮ ভোটে পাস হয় ইসরায়েলবিরোধী নতুন এই প্রস্তাব। ট্রাম্প প্রশাসনের ইসরায়েলপন্থি নীতির পাল্টা জবাব হিসেবেই প্রতিনিধি পরিষদ নতুন এই প্রস্তাব পাস করেছে। যদিও ডেমোক্র্যাট সমর্থিত এই প্রস্তাব মানতে বাধ্য নয় ইসরায়েল।

এই প্রস্তাব নিয়ে অনুষ্ঠিত বিতর্কে ডেমোক্র্যাট আইনপ্রণেতা জেমি রাসকিন বলেন, ২০ বছরেরও বেশি সময় ধরে আমেরিকা ও ইসরায়েলের নেতারা দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানে পৌঁছানোর চেষ্টা করছেন। উদ্দেশ্য একটি গণতান্ত্রিক ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা। আর সে সঙ্গে গড়ে তোলা একটি গণতান্ত্রিক ইসরায়েল রাষ্ট্র।

এ সময় তিনি আরও জানান, ইসরায়েল যাতে পশ্চিম তীরে বসতি সম্প্রসারণ করতে না পারে সে ব্যাপারে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ বেশ সচেষ্ট। নতুন প্রস্তাবে এ বিষয়টিও উল্লেখ করা হয়েছে।

পূর্ববর্তি সংবাদআজ পঞ্চগড়ে তীব্র শীত, তাপমাত্রা কমে ৯ ডিগ্রি সেলসিয়াস
পরবর্তি সংবাদবাংলাদেশ সেনাবাহিনীকে ১০টি কুকুর উপহার দিল ভারত