বাংলাদেশে ঢুকে ২ জেলেকে ধরে নিয়ে গেল বিএসএফ

46

ইসলাম টাইমস ডেস্ক: বাংলাদেশ সীমান্তে ঢুকে দুই জেলেকে ধরে নিয়ে গেছে ভারতীয় সীমান্তরক্ষা বাহিনী (বিএসএফ)। রাজশাহী বিজিবি-১ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল জিয়াউদ্দিন মাহমুদ এ তথ্য জানান।

গতকাল বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) বিকাল ৩টার দিকে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার ফরহাদপুর নির্মলচর সংলগ্ন পদ্মা নদী থেকে দুজনকে ধরে নিয়ে যাওয়া হয়।

বিএফএফের হাতে আটক জেলেরা হলেন— উপজেলার মাটিকাটা ইউনিয়নের প্রেমতলী কাঁঠালবাড়িয়া গ্রামের মোশাররফ আলীর ছেলে ওমর আলী (৩২) ও আবু বকর সিদ্দিকের ছেলে আবদুর রহিম (৫৬)।

এ ঘটনার প্রত্যক্ষদর্শী জেলেরা জানান, পদ্মা নদীতে মাছ ধরে ওই দুই জেলে বিকাল ৩টার দিকে বাংলাদেশ সীমান্তের ফরহাদপুর নির্মলচর হয়ে বাড়ি ফিরছিল। এ সময় বিএসএফ সদস্যরা বাংলাদেশের ভেতরে প্রবেশ করে তাদের ধরে টেনে হিঁচড়ে নিয়ে চলে যায়। পরে তারা ও দুই জেলের পরিবারের সদস্যরা গিয়ে এ বিষয়টি বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) জানান।

বাংলাদেশে প্রবেশ করে বিএসএফ দুই জেলেকে ধরে নিয়ে যাওয়ায় ওই এলাকায় আতঙ্ক বিরাজ করছে।

এ বিষয়ে লেফটেন্যান্ট কর্নেল জিয়াউদ্দিন মাহমুদ বলেন, স্থানীয় প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে বিষয়টি জানতে পেরেছেন তারা। বৃহস্পতিবার দুপুরের দিকে বাংলাদেশের ভেতরে ঢুকে দুই জেলেকে ধরে নিয়ে গেছে বিএসএফের টিকনা চর ক্যাম্পের সদস্যরা। এ ব্যাপারে তারা বিএসএফের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছেন। এখন পর্যন্ত যোগাযোগ করা যায়নি।

তিনি বলেন, বিএসএফের সঙ্গে যোগাযোগ করা গেলে নিশ্চিত হওয়া যেত তারা দুই জেলেকে ধরে নিয়ে গেছে কি না। বাংলাদেশ সীমান্ত থেকে, নাকি ভারতের সীমান্ত এলাকা থেকে তাদের ধরে নিয়ে যাওয়া হয়েছে, সে বিষয়ে জানা যেত। ধরে নিয়ে যাওয়া জেলেদের ওপর যাতে নির্যাতন না করা হয়, এজন্য বিজিবির পক্ষ থেকে যোগাযোগের চেষ্টা অব্যাহত রেখেছেন।

এর আগেও গত ২৩ নভেম্বর দুপুরে রাজশাহীর বাঘা উপজেলার হরিরামপুর সীমান্ত এলাকা থেকে দুই বাংলাদেশি কৃষককে ঘাস কাটার সময় ধরে নিয়ে যায় বিএসএফ। পরে পতাকা বৈঠকের পরও ফেরত না দিয়ে তাদের ভারতের মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানায় সোপর্দ করে বিএসএফ।