এ যুগের সিরাত রচনা-৪ : আস সিরাতুন নাবাবিয়্যাহ, নবীয়ে রহমত

তারিক মুজিব ।।

আস সিরাতুন নাবাবিয়্যাহ। সাম্প্রতিক কালে নবী জীবনের উপর রচিত অনন্য কিতাব। সিরাত গ্রন্থটির প্রথম প্রকাশ ১৯৭৭ সালে। প্রকাশের অল্প কিছুদিনের মধ্যেই কিতাবটি আরবববিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানে পাঠভূক্ত করা হয়। আরবসহ ইউরোপেরও অনেক বিশ্ববিদ্যালয়ে পাঠদান করা হয় আস সিরাতুন নাবাবিয়্যাহ জীবনী গ্রন্থটি।

বিজ্ঞাপন

এ গ্রন্থেরই উর্দু অনুবাদ নবীয়ে রহমত। উর্দু সংস্করনটিও মূল আস সিরাতুন নাবাবিয়্যাহ গ্রন্থটির মতোই সমাদৃত। তাছাড়া উর্দু সংস্করণটিতে অতিরিক্ত কিছু বিষয়ও যোগ করা হয়েছে।

লেখক আবুল হাসান আলী নদভী বিশ শতকের বিশিষ্ট ইসলাম বিষয়ক চিন্তাবিদ ও ঐতিহাসিক। মা যা খাসিরাল আলাম বিইনহিতাতিল মুসলিমিন, সিরাতে সাইয়েদ আহমদ শহিদ, তারীখে দাওয়াত ও আযীমত সহ বহু কালজয়ী গ্রন্থের রচয়িতা। তাঁর জন্ম ১৯১৪ সালে ভারতের উত্তরপ্রদেশের রাজধানী লাখনৌর রায়বেরেলিতে। ১৯৯৯ সনে ৩১ ডিসেম্বর জুমার দিন হয় তার ইনতিকাল।

কিতাব দু’টিতে বিশুদ্ধ সূত্রে বর্ণিত নবী জীবনের ঘটনাবলীকে চমৎকার বর্ণনাভঙ্গীতে উপস্থাপন করা হয়েছে। তবে লেখক শুধু ঘটনার বর্ণনাতেই ক্ষান্ত থাকেননি। বরং রাসূলের কর্মময় জীবনের ঘটনাবলী থেকে যে শিক্ষা ও সবক, যে দাওয়াত ও ফিকির গ্রহণ করা প্রয়োজন সে ব্যাপারেও বিশদ আলোচনা করা হয়েছে গ্রন্থ দু’টিতে।

রাসূলের জীবন-যা প্রতি যুগের সকল মানুষের জন্যই অনুসরণীয়- থেকে শিক্ষা গ্রহণ করে বিশ শতকের ভয়াবহ সার্বিক অবক্ষয় রোধেও কীভাবে ভূমিকা রাখা সম্ভব এ ব্যাপারে বিস্তারিত আলোচনা করা হয়েছে কিতাব দু’টিতে।

বিজ্ঞাপন