আসামে বিদেশি সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা

ইসলাম টাইমস ডেস্ক: ভারতের আসাম রাজ্যে বিদেশি সাংবাদিকদের প্রবেশ নিষিদ্ধ করেছে প্রশাসন। জাতীয় নাগরিক তালিকা (এনআরসি) প্রকাশের পর থেকে যেসব বিদেশি সাংবাদিক আসাম নিয়ে খবর সংগ্রহের চেষ্টা করছেন তাদের আসামে ঢুকতে বাধা দিতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে বুধবার (২৭ নভেম্বর) প্রকাশিত এক খবরে জানিয়েছে ‘এনডিটিভি’।

এ ব্যাপারে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আসাম সফরের ভিসার জন্য আবেদন করা সাতজন সাংবাদিকের কাগজপত্র এখন সরকারের একটি ‘সংশ্লিষ্ট’ বিভাগ পরীক্ষা করে দেখছে। সরকার চায় না আসামের বিষয়টি নিয়ে কোনো অপপ্রচার হোক। তাই বিদেশি গণমাধ্যম কর্মীদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

এ বিষয়ে প্রবীণ সাংবাদিক রাজীব ভট্টাচার্য বলেন, বিদেশি মিডিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি আমাকে খুব একটা অবাক করেনি। কারণ এখন বিজেপি সরকার ক্ষমতায় রয়েছে।

তিনি আরও বলেন, আমি আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি যে, নির্বাচনে জয়লাভই বিজেপির একমাত্র লক্ষ্য। তারা সংখ্যালঘুদের স্বার্থরক্ষায় কোনো পদক্ষেপ গ্রহণ করছেন না।

গত সেপ্টেম্বরে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল যে, জম্মু-কাশ্মীর বা উত্তর-পূর্বের রাজ্যগুলোতে যেতে ইচ্ছুক এমন বিদেশি সাংবাদিকদের একটি বিশেষ অনুমতির জন্য আবেদন করতে হবে। পরে আরও স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, সব বিদেশি সাংবাদিকদের ক্ষেত্রেই প্রযোজ্য হবে এই নিয়ম।

পূর্ববর্তি সংবাদসিরিয়ায় ঘুমন্ত গ্রামবাসীর ওপর রাশিয়ার বিমানহামলা
পরবর্তি সংবাদপেঁয়াজ রপ্তানি বন্ধ করে ভারত ধোঁকা দিয়েছে: বাণিজ্যমন্ত্রী