২৯ নভেম্বর থেকে নারায়নগঞ্জ ও ময়মনসিংহে জোড় : প্রস্তুতি বিষয়ে যা জানালেন স্থানীয় আলেমরা

ইসলাম টাইমস প্রতিবেদন: টঙ্গীর ময়দানে ২০২০ সালের এজতেমা শুরু হবে ১০ জানুয়ারী থেকে। তবে এজতেমা পূর্ববর্তী জোড় প্রতিবারের মতো এবার টঙ্গীর মাঠে হচ্ছে না। বরং নারায়নগঞ্জ, চট্টগ্রাম, ময়মনসিংহ, যশোর এই চার জেলায় এবারের এজতেমা পূর্ববর্তী জোড় করার সিদ্ধান্ত নিয়েছেন আলমী শুরাপন্থী তাবলীগী সাথীরা।

আগামী ২৯ নভেম্বর শুক্রবার থেকে নারায়নগঞ্জ ও ময়মনসিংহের জোড় শুরু হবে। ১ ডিসেম্বর পর্যন্ত চলবে এ জোড়।

ঢাকা, নারায়নগঞ্জ, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, নরসিংদি, বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর, ভোলা, পটুয়াখালী এবং বরগুনা জেলার জোড় নারায়ানগঞ্জের মারকায মসজিদের পাশে খোলা মাঠে অনুষ্ঠিত হবে।

আর ময়মনসিংহ মারকাযের নিজস্ব জায়গায় অনুষ্ঠিত হবে ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, নেত্রকোণা, গাজীপুর, কিশোরগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নওগাঁ, নাটোর, সিরাজগঞ্জ, পাবনা, জয়পুরহাট, বগুড়া, রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাঁও এবং দিনাজপুর জেলার জোড়।

নারায়ানগঞ্জে জোড়ের প্রস্তুতি কার্যক্রম সমাপ্তির দিকে জানিয়ে মাদানীনগর মাদরাসার শিক্ষক মুফতি গিয়াসুদ্দীন বলেন, প্রস্তুতি মোটামুটি সম্পন্নের দিকে। কাল পরশুর মধ্যেই সব কাজ শেষ হয়ে যাবে ইনশাআল্লাহ।

মুফতি গিয়াসুদ্দীন বলেন, টঙ্গীতে যেহেতু এবছর জোড় হচ্ছে না বরং আঞ্চলিকভাবে চার জায়গায় হচ্ছে, তাই সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে বেশি থেকে বেশি লোক যেন জোড়ে শামিল হন। এজন্য সাথীরা মেহনত করছেন খুব। আর মাঠ প্রস্তুত ও অন্যান্য কাজে তাবলীগী সাধারণ সাথী এবং মাদরাসার ছাত্ররা প্রচুর শ্রম দিচ্ছেন।

ময়মনসিংহেও মাঠের প্রস্তুতি, অযু ও গোছলের ব্যবস্থাপনার কাজ প্রায় শেষের দিকে উল্লেখ করে মাখযানুল উলূম মাদরাসার নায়েবে মোহতামিম মাওলানা মুহাম্মদ বলেন, খুব জোরদারভাবে কাজ করা হচ্ছে। ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা নিয়ে মাদরাসার ছাত্র ও সাধারণ তাবলীগী ভায়েরা কাজ করছেন।

প্রশাসনিক নিরাপত্তার বিষয়ে মাওলানা মুহাম্মদ বলেন, প্রশাসনের বিভিন্ন পর্যায় নিরাপত্তার বিষয়ে পূর্ণ আশ্বাস দেওয়া হয়েছে। তাছাড়া ময়মনসিংহ জেলা শহরে বিশাল বড় জোড় হচ্ছে দেখে স্থানীয় দ্বীনদার মানুষদের পাশাপাশি প্রশাসনের দায়িত্বশীলদের মধ্যেও অনেক আগ্রহ ও উদ্দীপনা কাজ করছে।

পূর্ববর্তি সংবাদভারতীয় সীমান্তে ‘পুশ ইন’ সম্পর্কে কিছুই জানি না : পররাষ্ট্রমন্ত্রী
পরবর্তি সংবাদবিডি নিউজ সম্পাদক খালিদীর বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের অভিযোগ দুদকের