তুরস্কে বাড়ছে আরবি শিক্ষার প্রবণতা : রাষ্ট্রীয় উদ্যোগে আয়োজিত হচ্ছে গ্রন্থ প্রদর্শনী

ওলিউর রহমান ।।

তুরস্কের অধিবাসীদের মাঝে দিনদিন বাড়ছে আরবি ভাষা শিক্ষার প্রবণতা। রাষ্ট্রীয়ভাবেও এ ব্যাপারে নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। শিক্ষার্থীদের মাঝে আরবি ভাষা শিক্ষার প্রতি আগ্রহ সৃষ্টি করার জন্য পাঠ্যক্রমের বিভিন্ন পর্যায়ে পরীক্ষামূলক অন্তর্ভূক্ত করা হচ্ছে একাধিক আরবি গ্রন্থ। চলতি বছরেই দেশটিতে ৩ টি বৃহৎ আরবি গ্রন্থ প্রদর্শনীর আয়োজন করা হয়।

গতকাল শুক্রবার ২৯ নভেম্বর শুরু হয় এ বছরের তৃতীয় দফায় আরবি গ্রন্থ প্রদর্শনী অনুষ্ঠান। তুর্কি সংস্কৃতি মন্ত্রণালয় এবং ঐতিহাসিক নগরী ইস্তাম্বুল প্রশাসনের যৌথ উদ্যোগে আয়োজিত ইসতাম্বুলের গাজী ইয়ানতাব শহরে শুরু হওয়া এ মেলা চলবে ২৭ নভেম্বর পর্যন্ত।

তুরস্কসহ মিসর, লেবানন এবং এবং আরবের অভিজাত আরবি গ্রন্থ প্রকাশনাগুলো তুরস্কের এ আরবি গ্রন্থ মেলায় অংশ গ্রহণ করে।

এর আগে অক্টোবরে ইস্তাম্বুলে আয়োজন করা হয় ৯ দিনবব্যাপী আরবি গ্রন্থ প্রদর্শনী। ১৫ টি দেশের ২০০ অভিজাত প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিয়েছিল সে মেলায়। উপস্থিত হয়েছিলেন বিশিষ্ট প্রায় ১০০ জন আরব সাহিত্যিক।

মে মাসের ১৫ তারিখ থেকে ৩১ তারিখ পর্যন্ত সময়ে আয়োজন করা হয়েছিল ২০১৯ সালের প্রথম আরবি গ্রন্থ প্রদর্শনী। তখন ছিল রমযান মাস। প্রতিদিন প্রায় ১০ হাজার উপস্থিত হত বলে তুরস্কের আনাদুলু এজেন্সির খবরে বলা হয়েছে। সেসময় ২৫০ এর অধিক লাইব্রেরী অংশ নিয়েছিল মেলায়।

মেলায় শিশুদের জন্যও রাখা হয় নানা আয়োজন। শিশুদের আরবি ভাষার প্রতি আগ্রহী করে তোলার জন্য তাদের উপযোগী করে প্রস্তুত করা হয় অনেক কার্টুনের বই। সাথে থাকে ছোট ছোট কিছু প্রতিযোগিতার ব্যবস্থা। গতবছরের নভেম্বরে কেবল শিশুদের জন্য একটি মেলার আয়োজন করা হয়েছিল।

গতকাল থেকে শুরু হওয়া এ বছরের ৩য় দফার মেলায় থাকছে নতুন নতুন কিছু আয়োজন। এবারের মেলায় কিছু সাহিত্য অনুষ্ঠানও হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন। তুরস্কের বিভিন্ন পর্যায়ের সাহিত্যিক, বুদ্ধিজীবী ও সাংস্কৃতিক ব্যক্তিত্বকেও দাওয়াত করা হয়েছে চলতি মেলায়।

তুর্ক প্রেস অবলম্বনে

পূর্ববর্তি সংবাদযুবলীগের নতুন নেতৃত্ব : কেউ বিপথে গেলে ছাড় না দেওয়ার হুঁশিয়ারি প্রধানমন্ত্রীর
পরবর্তি সংবাদপাকিস্তান থেকে বিএনপি পেঁয়াজ আনলেই দেখা যেত যত লঙ্কাকাণ্ড : মির্জা আব্বাস