ভারতের বিরুদ্ধে মামলা করছে কাশ্মির চেম্বার অব কমার্স

ইসলাম টাইমস ডেস্ক: ভারত গত আগস্টে জম্মু-কাশ্মিরের স্বায়ত্তশাসন এবং রাষ্ট্রীয় মর্যাদা প্রত্যাহার করার কারণে উপত্যকাটিকে ১০০ বিলিয়ন রুপির বেশি লোকসান হয়েছে। তাই ক্ষতিপূরণের জন্য সরকারের বিরুদ্ধে মামলা করার পরিকল্পনা করছে কাশ্মির চেম্বার অব কমার্স (কেসিসিআই)। খবর রয়টার্স-র।

গত ৫ আগস্টে ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মিরের সাংবিধানিক মর্যাদা বিলুপ্ত করে এলাকাটিকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার সিদ্ধান্ত নেয়। এ পদক্ষেপ কাশ্মিরের উন্নয়নে ভূমিকা রাখবে বলে সে সময় নয়া দিল্লির তরফ থেকে দাবি করা হয়েছিল। বিজেপি সরকারের সেই আশ্বাসকে ‘চাতুরি’ আখ্যা দিয়েছে কেসিসিআই।

দীর্ঘ দিন ধরে হিমালয়ের এ অঞ্চলটিকে যোগাযোগ বিচ্ছিন্ন করে রাখার প্রতিবাদে ও বিদ্রোহীদের হামলার আশঙ্কায় বাসিন্দারা তাদের বাজার ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো বন্ধ করে রেখেছে বলেও জানিয়েছে উপত্যকার এ প্রধান ব্যবসায়িক সংগঠনটি।

কেসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি নাসির খান জানিয়েছেন, তাদের অনুমানে সেপ্টেম্বর পর্যন্তই অর্থনৈতিক ক্ষতির পরিমাণ অন্তত ১০ হাজার কোটি রুপি ছিল (১৪০ কোটি ডলার)। ক্ষতির অঙ্ক এখন আরো বেড়েছে বলে ধারণা তার। টেলিযোগাযোগ বন্ধ করে রাখায় কেসিসিআই ব্যবসা প্রতিষ্ঠানের মালিকদের সাথে কথা বলে ক্ষতির সঠিক পরিমাণ নির্ণয় করতে পারছে না বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেছেন, টেলিযোগাযোগের বদলে সংগঠনটিকে ব্যবসায়ীদের কাছে কর্মী পাঠিয়ে তথ্য জোগাড় করতে হিমশিম খেতে হচ্ছে। কেসিসিআইয়ের এ দাবি প্রসঙ্গে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও স্থানীয় সরকার কর্মীদের সাথে যোগাযোগ করা হলেও তারা সাড়া দেননি।

পূর্ববর্তি সংবাদসড়ক পরিবহন আইনটি বাস্তবসম্মত হয়নি: মির্জা ফখরুল
পরবর্তি সংবাদআ. লীগের দুই গ্রুপের সংর্ঘষ, মাইজদীতে আহত দেড় শতাধিক