সিরিয়ার তেল নয়, জনগণ নিয়ে চিন্তা করে তুরস্ক: এরদোগান

ইসলাম টাইমস ডেস্ক: সিরিয়ার জনগণের প্রতি তুরস্ক বেশ যত্নশীল বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। গতকাল সোমবার ইস্তাম্বুলের দ্বিতীয় আন্তর্জাতিক ওম্বুডসম্যান সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। খবর ডেইলি সাবাহ-র।

তিনি বলেন, তেল নয়, সিরিয়ার জনগণের প্রতি যত্নশীল তুরস্ক। নিপীড়িত শরণার্থীদের সিরিয়ায় ফিরে যেতে কখনই বাধ্য করা হবে না। অভিবাসীদের ব্যাপারে প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) অবস্থানের সমালোচনা করে তিনি এসব কথা বলেন।

তুর্কি প্রেসিডেন্ট আরো বলেন, তুরস্কে আশ্রয় নেয়া সিরীয়দের আশ্বাস দেন যে তুরস্ক তাদেরকে নিজ দেশে ফিরে যেতে বাধ্য করবে না। শরণার্থীদের ব্যাপারে সিএইচপির অবস্থানের বিপরীতে এই আশ্বাস দেন তিনি।

এরদোগান বলেন, কিছু দেশ সিরিয়ায় মজুদকৃত তেল ভাগ করে নেয়ার প্রক্রিয়ার মধ্যে রয়েছে এবং তুরস্ককে অংশীদার হওয়ার প্রস্তাব দিয়েছে। তবে আঙ্কারা এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে কারণ সে ভিন দেশের সম্পদের প্রতি আগ্রহী নয়।

এরদোগান আরো বলেন, তুরস্ক ৪০ লাখ সিরিয়ান শরণার্থীকে আশ্রয় দিয়েছে। ইউরোপীয় ইউনিয়ন থেকে তিন বিলিয়ন ইউরো সহায়তা পেয়েছে। নিরাপত্তার বিরুদ্ধে সব হুমকি ব্যর্থ করে দেয়ার জন্য দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ তুরস্ক।

জনগণ ও দেশের মধ্যকার বন্ধনের গুরুত্বকেও জোরালোভাবে তুলে ধরে তিনি বলেন, যেসব দেশের সরকার তাদের নাগরিকদের সাথে দৃঢ় সম্পর্ক স্থাপনে অক্ষম, তারা দেশীয় ও বিদেশী হস্তক্ষেপের বেশি ঝুঁকতে থাকেন। জনগণের সাথে গভীর বন্ধনে আঁকড়ে থাকা একটি দেশের পতন ঘটানো কখনোই সম্ভব নয়। যে দেশগুলো তাদের জনগণের দাবির দিকে কান দেয়নি তারাই ভয়াবহ ধ্বংসের মুখোমুখি হয়েছে।

পূর্ববর্তি সংবাদফিলিস্তিনিরা শহীদদের রক্তের সাথে বেঈমানি করবে না: হানিয়া
পরবর্তি সংবাদকুমিল্লায় সেতুর নিচে ময়লার ভাগাড়ে বস্তা বস্তা পঁচা পিয়াজ