‘একুশ শতকের পৃথিবী ও সিরাতে রাসুলের পয়গাম’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ইসলাম টাইমস ডেস্ক: রাজধানীর অদূরে মাদানিনগরে ‘একুশ শতকের পৃথিবী ও সিরাতে রাসুলের পয়গাম’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার মাদরাসা মা’হাদুশ শাইখ ইদরীস আল ইসলামিয়ার হলরুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের মহাপরিচালক শায়খুল হাদীস মাওলানা যোবায়ের আহমদ চৌধুরী। মূখ্য আলোচক ছিলেন ইসলামি চিন্তাবিদ, কবি ও গবেষক মাওলানা মুসা আল হাফিজ।

মাওলানা আলাউদ্দীনের সভাপতিত্বে ও মাওলানা আরিফ বিল্লার পরিচালনায় অনুষ্ঠিত সেমিনারে আলোচনায় অংশগ্রহণ করেন মাওলানা ওবায়দুল কাদির কাসেমী নদভী।

প্রধান অতিথির আলোচনায় মাওলানা অধ্যাপক যোবায়ের আহমদ চৌধুরী একুশ শতকে পৃথিবীতে বুদ্বিবৃত্তিক লড়াই ও পশ্চিমাবিশ্বের ইসলামবিরোধী অপপ্রচারের মোকাবেলায় ওলামায়ে কেরামকে গভীর অধ্যয়ন ও গবেষণায় রত হওয়ার আহ্বান জানান।

মুখ্য আলোচক মুসা আল হাফিজ বলেন, একুশ শতকের সমাজ ও রাষ্ট্রচিন্তায় ইতিবাচক যা কিছু আছে, মহানবী সা. এর মদীনা রাষ্ট্রে এর বাস্তব অনুশীলন ছিল। যেমন মানুষের মৌলিক অধিকার, আইনের শাসন, বহুত্ববাদ, উদারনৈতিক দৃষ্টিভঙ্গি ইত্যাদি। সেখানে উন্নয়নের কেন্দ্রে ছিলো মানুষ ও মনুষ্যত্ব। মানবীয় মহান গুণাবলীর বিকাশ ও সুরক্ষায় সেই সমাজ ও রাষ্ট্র এমন সফলতা দেখিয়েছিলো, যার প্রভাবে গোটা মানব জাতির ইতিহাসে এসেছিলো মানবিক অভ্যুত্থান।

 

পূর্ববর্তি সংবাদকিছুক্ষণের মধ্যেই বাবরি মসজিদ মামলার রায়, রাজ্য জুড়ে কড়া নিরাপত্তা
পরবর্তি সংবাদঘূর্ণিঝড় বুলবুল : রোহিঙ্গা শরণার্থী শিবিরে আতঙ্ক