গান্ধী পরিবারের স্পেশাল নিরাপত্তা তুলে নিচ্ছে মোদি সরকার

71

ইসলাম টাইমস ডেস্ক: এবার রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীর নিরাপত্তায় অবনমন হতে চলেছে। ভারতের কেন্দ্রীয় সরকার সূত্রে জানা গেছে, এখন থেকে আর স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি) ক্যাটাগরির নিরাপত্তা পাবেন না সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী।

বিজ্ঞাপন

তার বদলে কেবল জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তাই বহাল থাকবে তাদের জন্য। শুক্রবার সন্ধ্যায় এ সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা হওয়ার সম্ভাবনা রয়েছে।

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন সূত্রের বরাতে বলা হচ্ছে, এখন থেকে সোনিয়া গান্ধী ও তার দুই সন্তানকে দেশটির স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি) ক্যাটাগরির নিরাপত্তা দেয়া হবে না। তার বদলে শুধুমাত্র জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তাই বহাল থাকবে তাদের জন্য। শিগগিরই এ সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা হতে পারে।

সাধারণত প্রধানমন্ত্রী, তার পরিবার, সাবেক প্রধানমন্ত্রী এবং তার পরিবারের সদস্যরাই এসপিজি নিরাপত্তা পেয়ে থাকেন। ৩০০০ সুশৃঙ্খল বাহিনী সারাক্ষণ তাদের নিরাপত্তা দেন। আর জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তায় ভিভিআইপিদের নিরাপত্তায় মোতায়েন থাকেন সিআরপিএফ জওয়ানরা।

গত আগস্ট মাসে মনমোহন সিংয়ের এসপিজি নিরাপত্তা তুলে নেওয়ার পর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং গান্ধী পরিবারের সদস্যরাই এই নিরাপত্তা পেতেন। একই পরিবারের দুই সাবেক প্রধানমন্ত্রী আততায়ীদের হাতে খুন হওয়াতেই গান্ধী পরিবারকে এসপিজি নিরাপত্তা দেওয়া হত। এবার তা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলো।