ভারতে পুলিশ-আইনজীবী বিরোধ তুঙ্গে, আইনজীবীর আত্মহত্যার চেষ্টা

68

ইসলাম টাইমস ডেস্ক: সম্প্রতি ভারতের রাজধানীতে পুলিশের সঙ্গে আইনজীবীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এই প্রেক্ষিতে দেশটির পুলিশ-আইনজীবীদের মধ্যে বিরোধ তুঙ্গে উঠেছে। দিল্লির তিস হাজারি কোর্টে পুলিশের সঙ্গে আইনজীবীদের সংঘর্ষের জের ছড়িয়ে পড়েছে পুরো ভারতে।

এদিকে, বুধবার দিল্লির রোহিনী কোর্ট চত্ত্বরে পুলিশি হেনস্তার প্রতিবাদে নিজের গায়ে আগুন ধরিয়ে দেন এক আইনজীবী। তবে কোনোরকমে তাঁকে আটকানো হয়েছে। আইনজীবীদের অভিযোগ, মিডিয়া এবং এফআইআর ব্যবহার করে আইনজীবীদের অবমাননার চেষ্টা চালাচ্ছে পুলিশ।

বুধবার দিল্লির রোহিনী কোর্ট চত্ত্বরে আইনজীবীদের প্রতিবাদ ঘিরে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পুলিশ তাঁদের অবমাননার চেষ্টা করছে এই অভিযোগে গায়ে আগুন দিয়ে আত্মহত্যার চেষ্টা করেন এক আইনজীবী।

প্রত্যক্ষদর্শীরা জানান, ব্যস্ত সময়ে হঠাৎই ওই আইনজীবী গায়ে জ্বালানি জাতীয় কিছু ঢেলে আগুন ধরানোর চেষ্টা করেন। যদিও অন্য আইনজীবীরা বাধা দেওয়াতে তিনি প্রাণে বেঁচে যান।

আইনজীবীরা অভিযোগ করেছেন, দিল্লির সাকেত কোর্টে সংঘর্ষের ঘটনার পর পুলিশ মিডিয়া ব্যবহার করে আইনজীবীদের অবমাননা করছে। এমনকি এফআইআর করে তাঁদের অপদস্থ করার চক্রান্ত করা হচ্ছে। এই ঘটনায় এখনও পর্যন্ত অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে ২টি এফআইআর দায়ের করেছে পুলিশ।

গত শনিবার দিল্লির তিস হাজারি কোর্টে পুলিসকর্মী এবং আইনজীবীদের মধ্যে ধুন্ধুমার কাণ্ড ঘটে। সেটা চরম আকার নেয়। আদালত চত্বরেই বেশ কিছু গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়।

দিল্লির সাকেত কোর্টের সংঘর্ষের ঘটনার প্রতিবাদে গতকাল দিল্লির রাজপথে নেমে বিক্ষোভ করেন পুলিশকর্মীরা। তাঁদের পরিবারের লোকেরাও সেই বিক্ষোভে সামিল হন। সোমবার ফের দিল্লির সাকেত কোর্টের বাইরে আইনজীবীরা এক পুলিশকর্মীকে মারধর করে বলে অভিযোগ। রবিবারই ঘটনার বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট।

সূত্র: ওয়ান ইন্ডিয়া