আযাদি মার্চ : পাকিস্তানে সরকার এবং বিরোধীপক্ষের পাল্টাপাল্টি অবস্থান বহাল

ইসলাম টাইমস ডেস্ক: পাকিস্তানে এবারও ব্যর্থ হল সরকারের মধ্যস্থতাকারী কমিটি এবং বিরোধীদলীয় রাহবার কমিটির বৈঠক। ইমরান সরকারের পদত্যাগ ছাড়া ফিরে বিকল্প কিছু ভাবছে না আন্দোলনকারী দল।

বৈঠক যেখানে থেকে শুরু হয়েছিলে সেখোনেই শেষ হয়েছে। সরকারের পক্ষ থেকে পদত্যাগ ছাড়া বাকী সব দাবি মেনে নেওয়ার ঘোষণা দেওয়া হলেও ইমরান খান পদত্যাগ করলেই কেবল আলোচনা অগ্রসর হতে পারে বলে রাহবর কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে। খবর বিবিসি উর্দুর।

রাহবর কমিটির প্রধান আকরাম দারানি বলেন, তারা তাদের অবস্থানে অটল। জমিয়তে উলামায়ে ইসলামের পাঞ্জার শাখার আমির ডা. কারী আতিকুর রহমান বলেন, ইসরান খানের পদত্যাগ এবং নতুন নির্বাচনের ঘোষণা এলেই সমঝোতা হতে পারে। এছাড়া বৈঠকেরে সমাধানে তারা তেমন আশাবাদী নয়।

এদিকে পাক প্রতিরক্ষামন্ত্রী সরকারের মধ্যস্থতাকারী কমিটির সদস্য পারভেজ খট্টক বলছেন, উভয়পক্ষ কয়েকটি দাবিতে একমত হয়েছে এবং সমযোতার পথ খোঁজা হচ্ছে।

চলমান সরকারবিরোধী বিক্ষোভ বন্ধ ও একটি সমঝোতায় পৌঁছানোর লক্ষ্যে দ্বিতীয় দফায় বৈঠক করেছে । কিন্তু এই বৈঠকও ব্যর্থ হয়েছে। তবে সরকারের পক্ষ থেকে আরও একবার বৈঠকের প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে বিবিসি উর্দুর খবরে বলা হয়েছে।

উল্লেখ্য, পদত্যাগ ছাড়া আন্দোলনকারীদের অন্য সব দাবি মেনে নেয়া হবে বলে ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সরকারের পদত্যাগ এবং পুনরায় নির্বাচন দাবিতে আজাদী মার্চের অবস্থান কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণার প্রেক্ষিতে পাক প্রধানমন্ত্রী এ ঘোষণা দেন তিনি।

বিবিসি উর্দু থেকে অনুবাদ:  তারিক মুজিব

পূর্ববর্তি সংবাদসিরাত থেকে ।। অবশেষে মানতে হলো
পরবর্তি সংবাদপ্রাচীন যুগের সীরাত রচনা-১ : প্রথমকালের কয়েকটি কিতাব