ভারত থেকে আলাদা হতে স্বাধীনতার ঘোষণা দিয়েছে মনিপুর

ইসলাম টাইমস ডেস্ক: দীর্ঘদিন ধরেই ভারত থেকে আলাদা হওয়ার সংগ্রাম করে আসছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় মনিপুর রাজ্য। স্বাধীন ও স্বতন্ত্র একটি দেশ হিসেবে স্বীকৃতি পেতে চায় তারা। এরই ধারাবাহিকতায় এবার মনিপুরের স্বাধীনতার ঘোষণা দিয়েছে অঞ্চলটির শীর্ষ নেতারা। লন্ডনে একটি প্রবাসী সরকারও গঠন করেছে তারা।

আলজাজিরা জানিয়েছে, লন্ডনে এক সংবাদ সম্মেলনে স্বঘোষিত মনিপুর স্টেট কাউন্সিলের পররাষ্ট্র মন্ত্রী নারেংবাম সমরজিত বলেন, লন্ডনে বসেই প্রবাসী সরকার মনিপুরের স্বীকৃতি আদায়ে জাতিসঙ্ঘে তৎপরতা চালাবে। তিনি বলেন, ‘আমরা এখানে বসেই প্রবাসী সরকারের কার্যক্রম চালাবো। এসময় তিনি মনিপুরের স্বাধীনতার ঘোষণা দেন।

তিনি বলেন, আমরা বিভিন্ন দেশের স্বীকৃতি আদায়ের চেষ্টা করবো……জাতিসঙ্ঘের সদস্য পদ পেতেও চেষ্টা করা হবে। আশা করছি অনেক দেশই আমাদের স্বাধীনতাকে স্বীকৃতি দেবে।

ভারতীয় বার্তা সংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে দেশটির ইংরেজী দৈনিক হিন্দুস্তান টাইমস এক রিপোর্টে বলেছে, এ বিষয়ে তাৎক্ষণিকভাবে লন্ডনের ভারতীয় হাইকমিশনের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ভারতের সবচেয়ে ছোট রাজ্যগুলির একটি মনিপুর। মিয়ানমার সীমান্তবর্তী রাজ্যটির জনসংখ্যা ২৮ লাখ। ‘সেভেন সিস্টার্স’ হিসেবে পরিচিত পূর্বাঞ্চলীয় সাত রাজ্যের একটি মনিপুর। ভারতের স্বাধীনতা লাভের দুই বছর পর ১৯৪৯ সালে মনিপুর ভারতের সাথে যুক্ত হয়। তবে বহু বছর ধরেই রাজ্যটিতে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা চলছে।

পূর্ববর্তি সংবাদহামলার আশঙ্কায় দিল্লিতে হাই অ্যালার্ট জারি
পরবর্তি সংবাদপ্রধানমন্ত্রীকে হুমকি, বিএনপির গিয়াস উদ্দিনের ৩ বছরের জেল