পুঁজিবাজারে আবারও ধস

ইসলাম টাইমস ডেস্ক: পুঁজিবাজারে আবারও বড় ধরনের ধস দেখা দিয়েছে। পুঁজিবাজারে শেষ ১২ কার্যদিবসের ১০ দিনই পতন ঘটল। আজ মঙ্গলবার (২২ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমছে। এতে মূল্যসূচকের বড় পতন হয়েছে। পাশাপাশি ২০০ কোটি টাকার ঘরে নেমেছে লেনদেন।

এমন অব্যাহত দরপতনের কবলে পড়ে লাখ লাখ বিনিয়োগকারী প্রতিনিয়ত বিনিয়োগ করা পুঁজি হারাচ্ছেন। পতন কাটাতে কিছু পদক্ষেপ নেওয়া হলেও কাজে আসছে না। তবে আর্থিক খাতের অনিয়ম, তারল্য ও বিনিয়োগকারীদের আস্থা সংকটের কারণে শেয়ারবাজারে অব্যাহত দরপতন হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

অবশ্য পুঁজিবাজারের তারল্য সংকট কাটাতে সম্প্রতি বাংলাদেশ ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকের ঋণ আমানত অনুপাত (এডিআর) বাড়ানো হয়েছে। সেই সঙ্গে রেপোর (পুনঃক্রয় চুক্তি) মাধ্যমে অর্থ সরবরাহের সুযোগও দেওয়া হয়েছে। এর পাশাপাশি বন্ড বিক্রি করে পাওয়া ২০০ কোটি টাকা পুঁজিবাজারে বিনিয়োগ করেছে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

তবে এসব পদক্ষেপেও বাজারে তারল্য বাড়েনি। বরং বিনিয়োগকারীদের আস্থা ও তারল্য সংকট অব্যাহত রয়েছে। এতে লেনদেন কমতে কমতে ২০০ কোটি টাকার ঘরে নেমে এসেছে। ধারাবাহিক পতনের কবলে পড়ে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স প্রায় তিন বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে গেছে।

পূর্ববর্তি সংবাদএকবছরেই ইসলাম টাইমস শক্তিশালী ভিত্তির উপর দাঁড়াতে সক্ষম হয়েছে
পরবর্তি সংবাদনওগাঁয় প্রাইভেট পড়ানোর সময় ছাত্রীকে ধর্ষণ করলেন শিক্ষক