তুরস্ককে বাদ দিয়ে ন্যাটোর কথা চিন্তা করা যায় না: ডাচ প্রধানমন্ত্রী

ইসলাম টাইমস ডেস্ক: নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুত্ত বলেন, ন্যাটো সদস্যদের মধ্যে তুরস্ক অন্যতম শক্তিশালী দেশ। ভৌগোলিক রাজনীতি বা কৌশলগতভাবে তুরস্ককে বাদ দিয়ে আমি ন্যাটোর কথা চিন্তা করতে পারি না।

গত সপ্তাহে চালু হওয়া উত্তর-পূর্ব সিরিয়ায় তুরস্কের সন্ত্রাসবিরোধী অভিযানের বিষয়ে বুধবার সংসদে আইনপ্রনেতাদের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, তুরস্ক ছাড়া ন্যাটো আরও ভালো হবে এমন দাবি ‘স্মার্ট’ নয়।

বিজ্ঞাপন

১৯৫২ সাল থেকে তুরস্ক ন্যাটোর সদস্য। এ ছাড়া ন্যাটোতে মার্কিন সেনাবাহিনীর পর তুরস্কের দ্বিতীয় বৃহত্তর সেনাবাহিনীর সদস্য রয়েছে।

সীমান্ত নিরাপদ, সিরিয়ার অখণ্ডতা ও সিরিয়ান শরণার্থীদের নিরাপদে ফিরিয়ে দিতে চলতি মাসের ৯ অক্টোবর থেকে উত্তর সিরিয়ায় অপারেশন পিস স্প্রিং শুরু করেছে তুর্কি সরকার। উত্তর সিরিয়ার পূর্ব ফোরাত নদী পিকেকে/পিওয়াইডি ও ওয়াইপিজে মুক্ত করতে চায় আঙ্কারা।

অনেক বছর ধরে পিকেকে সন্ত্রাসীদের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে যাচ্ছে তুরস্ক। পিকেকে সংগঠনকে সন্ত্রাসী হিসেবে তুরস্ক, যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়ন তালিকাভুক্ত করেছে। ওই সংগঠনটির হাতে এ পর্যন্ত নারী, কিশোর ও শিশুসহ ৪০ হাজার মানুষ নিহত হয়েছেন।

বিজ্ঞাপন