শুরু হচ্ছে ইমরান খানের নতুন মিশন

ইসলাম টাইমস ডেস্ক: পারস্য উপসাগরে সৌদি আরব ও ইরানের মধ্যে সৃষ্ট উত্তেজনা নিরসনে নতুন মিশন শুরু করছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সৌদি আরব ও ইরানের মধ্যে চরম উত্তেজনা চলছে।

এই উত্তেজনা প্রশমনে আজ রবিবার তেহরানের উদ্দেশে রওনা হয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানি মিডিয়া এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, তিনি ইতোমধ্যে তেহরানে পৌঁছে গেছেন।

গত মাসে নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে তাকে এই মধ্যস্থতার জন্য আমন্ত্রণ জানান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখান থেকেই তিনি প্রাথমিকভাবে এ বিষয়ে আলোচনা করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে। তবে আজ রোববার আনুষ্ঠানিকভাবে সেই মিশন শুরু হচ্ছে।

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর দুটি  সৌদি তেল স্থাপনায় ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এতে দেশটির তেল উৎপাদন অর্ধেকে নেমে যায়। এ ঘটনার জন্য ইরানকে হামলার জন্য দায়ী করে সৌদি আরব। এরপরই দুই দেশের মধ্যে উত্তেজনার পারদ চরমে পৌঁছতে থাকে। ইরানকে দোষী প্রমাণিত করার পর তারা দেশটিকে কূটনৈতিকভাবে আরও বিচ্ছিন্ন করে দিতে পারে বলে মনে করা হচ্ছে। এমন পরিস্থিতিতে ইরান ও সৌদি আরবের মধ্যে চলা উত্তেজনা প্রশমনে মধ্যস্থতা করার ঘোষণা দেন ইমরান খান।

সূত্র : ইন্ডিয়া টুডে, এক্সপ্রেস ট্রিবিউন

পূর্ববর্তি সংবাদবাংলাদেশিরা আতিথেয়তায় সেরা: ভারতীয় হাইকমিশনার
পরবর্তি সংবাদঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, ৭৬ শতাংশ ফেল