চট্টগ্রামে মসজিদ-মাদরাসা উচ্ছেদের ষড়যন্ত্র : তৌহিদী জনতার বিক্ষোভ সমাবেশ

ইসলাম টাইমস ডেস্ক: বন্দর নগরী চট্টগ্রামের পাহাড়তলী সেগুনবাগানস্থ তালিমুল কোরআন মাদ্রাসা ও মসজিদ উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে চট্টগ্রামের আলেম ও তৌহিদি জনতার প্রতিনিধিত্বকারী সংগঠন হাটহাজারী ওলামা পরিষদ। শনিবার বিকালে হাটহাজারীতে এ প্রতিবাদ সমাবেশ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

সংগঠনটির সহ-সভাপতি মাওলানা মুফতি মুহাম্মদ আলী কাসেমীর সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশ প্রধান আলোচক হিসেবে বক্তব্যে রাখেন হাটহাজারী উপজেলার পরিষদের সাবেক ভাইস-চেয়ারম্যান মাওলানা নাছির উদ্দিন মুনির।

এ সময় তিনি বলেন, ১৯৯৬ সালে এতিম-অসহায়, হতদরিদ্র ও পথশিশুদের নিরক্ষরতা দূরীকরণ,দ্বীনি শিক্ষা প্রদান ও নৈতিক গুণাবলিসম্পন্ন আদর্শবান নাগরিক সৃষ্টির লক্ষ্যে পাহাড়তলী সেগুনবাগানস্থ ধর্মপ্রাণ মুসলমানদের সার্বিক সহযোগিতায় প্রতিষ্ঠিত হয় সেগুনবাগান তালিমুল কোরআন মাদ্রাসা ও মসজিদ কমপ্লেক্স। যা বাংলাদেশের অন্যতম বৃহৎ প্রসিদ্ধ হিফজুল কোরআন মাদ্রাসা।

যুগ্ম-সাধারণ সম্পাদক মাওলানা জাহাঙ্গীর আলম মেহেদীর সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাটহাজারী ওলামা পরিষদের সাধারণ সম্পাদক মাওলানা জাফর আহমদ।

তিনি বলেন, বায়তুল মুকাদ্দাসে ইবাদত বন্ধ করে বাদশাহ বখত নসর জালিমের খাতায় নাম লিখিয়েছেন। মুশরিকরা মহানবী (সা.) হজে বাধা দিয়ে ইতিহাসে জালিম সাব্যস্ত হয়েছে। আমি চাই না, মাদ্রাসা-মসজিদ উচ্ছেদ করে জালিমের খাতায় নাম লেখাবে।

সমাবেশে আরও বক্তব্য রাখেন মাওলানা নছিম উদ্দিন, মাওলানা মীর ইদ্রিস, মাওলানা শফিউল্লাহ, মাওলানা জাকারিয়া নোমান ফয়জী, মাওলানা মাহমুদ হোসাইন, মুফতি মনসুরুল হক জিহাদী, মাওলানা এমরান সিকদার, মাওলানা কামরুল ইসলাম, মাওলানা এনায়েতউল্লাহ, রেজাউল করিম ও নিজাম সাইয়্যিদ প্রমুখ।

বক্তারা বলেন, মাদ্রাসাটিতে শতাধিক শাখা প্রতিষ্ঠান রয়েছে। কিন্তু মসজিদ না থাকায় হাজার হাজার শিক্ষক-শিক্ষার্থী ও এলাকার ধর্মপ্রাণ মুসলিম জনসাধারণ খোলা আকাশের নিচে মানবেতর অবস্থায় নামাজ আদায় করে থাকে। এমতাবস্থায়, মাদ্রাসা উচ্ছেদ করা হলে ধর্মপ্রাণ মুসলমানদের হৃদয়ের রক্তক্ষরণ হবে।

সমাবেশ শেষে কয়েক সহস্রাধিক তৌহিদি জনতা একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি চট্টগ্রাম-খাগড়াছড়ি-রাঙ্গামাটি মহাসড়কের হাটহাজারী বাজার, কলেজ গেট ও বাসস্টেশনসহ গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

পূর্ববর্তি সংবাদময়লা কুড়িয়ে ‘প্লাস্টিকের ব্যাগে’ই রাখলেন মোদি
পরবর্তি সংবাদজাপানে শক্তিশালী টাইফুন হাগিবিসে নিহত ১০