আফগানিস্তানে ৩ ভারতীয় প্রকৌশলীর বিনিময়ে মুক্তি পেলেন ১১ তালেবান নেতা

ইসলাম টাইমস  ডেস্ক: আফগানিস্তানে  অপহৃত তিন ভারতীয় প্রকৌশলীর মুক্তির  বিনিময়ে তালেবানের ১১জন সিনিয়র কমান্ডারকে মুক্তি দেওয়া হয়েছে। এক বছরেরও বেশি সময় আগে আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় এলাকা থেকে ড্রাইভারসহ তালেবানের হাতে আটক সাত প্রকৌশলীর মধ্যে ছিলেন রবিবার মুক্তি পাওয়া ওই তিন ভারতীয়।

তালেবান সংশ্লিষ্ট সূত্রের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, প্রকৌশলীদের বিনিময়ে মুক্তি পেয়েছে ১১ তালেবান কমান্ডার। এদের মধ্যে হাক্কানি গ্রুপের এক সদস্যও রয়েছে। যুক্তরাষ্ট্র-তালেবান শান্তি আলোচনা ভেঙে যাওয়ার পর তালেবানদের তরফে প্রথমবারের মতো ওয়াশিংটনের শান্তি দূতের সঙ্গে সাক্ষাতের দাবি করার পর এই বন্দি বিনিময়ের খবর সামনে এলো।.

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ১৮ বছরের দখলদারিত্বের অবসানকল্পে গত বছর কাতারে তালেবান-যুক্তরাষ্ট্র আলোচনা শুরু হয়। আলোচনায় আফগানিস্তান থেকে মার্কিন সামরিক উপস্থিতি প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছিল ওয়াশিংটন। তবে শেষ মুহূর্তে কাবুলে যুক্তরাষ্ট্রের একটি অবস্থানে তালেবান হামলার পর গত মাসে ওই আলোচনা বাতিলের ঘোষণা দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের ওই ঘোষণার প্রায় একমাস পর গত সপ্তাহে সিনিয়র তালেবান নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন ওয়াশিংটনের নিযুক্ত আফগান শান্তি দূত জালমাই খলিলজাদ। বিবিসি জানিয়েছে, ওই বৈঠকের আলোচ্যসূচির একটি ছিলো বন্দি বিনিময়। ওই বৈঠকের পর আফগানিস্তানের কারাগার থেকে মুক্তি পায় গুরুত্বপূর্ণ তিন তালেবান নেতা। তাদের মধ্যে নিমরোজ প্রদেশের সাবেক ছায়া গভর্নর আবদুল রশিদ বালুচও রয়েছে।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, ওয়াশিংটনের রাজস্ব দফতর  আবদুর রশিদ বালুচকে বৈশ্বিক ‘সন্ত্রাসী’দের বিশেষ তালিকায় স্থান দিয়েছিল। তার বিরুদ্ধে আত্মঘাতী বোমা হামলাকারী মোতায়েন এবং আফগানিস্তানে মাদক ব্যবসার মাধ্যমে তালেবানদের অর্থ সহায়তার অভিযোগ রয়েছে।

এছাড়া মুক্তিপ্রাপ্তদের মধ্যে কুনার প্রদেশের আরেক ছায়া গভর্নরও রয়েছে। আর মুক্তি পাওয়া হাক্কানি নেটওয়ার্কের প্রভাবশালী সদস্যের বিরুদ্ধে আফগান ও ন্যাটো বাহিনীর ওপর সমন্বিত হামলা চালানোর অভিযোগ রয়েছে। যুক্তরাষ্ট্রের বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে, চুক্তির আওতায় মুক্তি পেয়েছে আরও আট তালেবান সদস্য। এসব তালেবান সদস্য বাগরামের হাই সিকিউরিটি কারাগারে আটক ছিলো।

তবে তালেবানের সঙ্গে বন্দি বিনিময়ের আওতায় ছাড়া পাওয়া তিন ভারতীয় প্রকৌশলীর নাম প্রকাশ করা হয়নি। গত বছরের মে মাসে বাগলান প্রদেশের একটি বিদ্যুৎ কেন্দ্রে কর্মরত অবস্থায় এক আফগান ড্রাইভারসহ সাত প্রকৌশলীকে অপহরণ করে তালেবান সদস্যরা। এদের মধ্যে একজনকে এই বছরের মার্চে মুক্তি দেওয়া হয়। তবে বাকিদের ভাগ্যে কী ঘটেছে তা স্পষ্ট নয়।

তালেবানদের সঙ্গে বন্দি বিনিময়ের এই খবরের বিষয়ে আফগানিস্তান, যুক্তরাষ্ট্র বা ভারতীয় কর্তৃপক্ষ তাৎক্ষনিকভাবে কোনও মন্তব্য করেনি।

পূর্ববর্তি সংবাদপ্রয়োজন ফুরিয়ে গেছে, কুর্দিদের পরিত্যাগ করলেন ট্রাম্প
পরবর্তি সংবাদকুমিল্লায় সিজদারত অবস্থায় মাদরাসা ছাত্রের ইন্তিকাল