চিকিৎসায় নোবেল পাচ্ছেন ৩ বিজ্ঞানী

48

ইসলাম টাইমস ডেস্ক: চিকিৎসা শাস্ত্রের নিত্য-নতুন আবিস্কারের সূচনা মুসলমানদের মাধ্যমে হলেও এ ক্ষেত্রটি অমুসলিম চিকিৎসকদের দখলেই রয়েছে অনেক শতাব্দী ধরে। নতুন করে এ বছর চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কারের জন্য ৩ জনের নাম ঘোষণা করেছে সুইডিশ নোবেল কমিটি। বিজয়ী ৩ জন হলেন, মার্কিন চিকিৎসাবিদ উইলিয়াম কাইলিন জুনিয়র ও গ্রেগ এল সেমেনজা এবং ব্রিটিশ চিকিৎসাবিদ স্যার পিটার র‌্যাডক্লিফ।

তিনজন বিজ্ঞানীই মূলত হাইপোক্সিয়া নিয়ে গবেষণা করছিলেন। হাইপোক্সিয়া এমন এক অবস্থা যেখানে মানবদেহ কিংবা দেহের কোনও নির্দিষ্ট অঙ্গ বা অংশের কোষ পর্যাপ্ত অক্সিজেন পায় না। এতে করে পুরো শরীর কিংবা নির্দিষ্ট অঙ্গ দুর্বল হয়ে পড়ে। গবেষকরা বের করেন যে অক্সিজেনের উপস্থিতিতে ওই কোষ কীভাবে সাড়া দেয় এবং তা গ্রহণ করে।

 

চিকিৎসাবিদ স্যার পিটার র‌্যাডক্লিফ লন্ডনের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউট, কেইলিন হার্ভার্ড ইউনিভার্সিটি ও সেমেনজা যুক্তরাষ্ট্রের জন হপকিনস বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করছেন।

আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে এই তিন জনের হাতে পুরস্কার হিসেবে ৯০ লাখ সুইডিশ ক্রোনা তুলে দেয়া হবে।

উল্লেখ্য, ১৯০৫ সালে নোবেল পুরস্কার প্রদান শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত চিকিৎসা ক্ষেত্রে ১০৮ বার নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

এর আগে ২০১৮ সালে নেতিবাচক ইমিউন নিয়ন্ত্রণে বাধাদানের মাধ্যমে ক্যানসার থেরাপি আবিষ্কারের জন্য যৌথভাবে নোবেল পুরস্কার পান জেমস পি. অ্যালিসন ও তাসুকু হনজো।

আর ২০১৭ সালের বায়োলজিক্যাল ক্লকসের মলিকিউলার মেকানিজমের আবিষ্কারের কারণে নোবেল পুরস্কার জেতেন বিজ্ঞানী জেফরি হল, মাইকেল রোশবাশ ও মাইকেল ইয়াং।