কাশ্মীরে প্রবেশে বাধা, ভারত সরকারের বিরুদ্ধে মার্কিন সিনেটরের ক্ষোভ প্রকাশ

ইসলাম টাইমস ডেস্ক: সম্প্রতি দু’দিনের সফরে ভারতে এসেছিলেন যুক্তরাষ্ট্র কংগ্রেসের ডেমোক্র্যাট সিনেটর ক্রিস ভ্যান হলেন। গত দু’মাস ধরে কার্যত অবরুদ্ধ এবং বহির্বিশ্বের থেকে বিচ্ছিন্ন করে রাখা কাশ্মীরে ঢুকতে চাইলে তাকে অনুমতি দেওয়া হয়নি। এ ঘটনায় মোদী সরকারের বিরুদ্ধে ক্ষোভ এবং কাশ্মীরের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেন তিনি।

গত বৃহস্পতি এবং শুক্রবার দিল্লিতে একাধিক আমলা এবং কর্মকর্তার সঙ্গে দেখাও করেন। তার এক সপ্তাহ আগে ভারত সরকারকে চিঠি দিয়ে কাশ্মীরে ঢোকার আর্জি জানিয়েছিলেন তিনি। কিন্তু অনুমতি মেলেনি। তার জেরেই মোদী সরকারের তীব্র সমালোচনা করেন তিনি।

স্থানীয় এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ক্রিস ভ্যান বলেন, ‘নিজের চোখে কাশ্মীরের পরিস্থিতি দেখতে চেয়েছিলাম। সেই মতো এক সপ্তাহ আগে থেকে আবেদন জানিয়ে রেখেছিলাম। তা সত্ত্বেও অনুমতি মেলেনি। কাশ্মীরে যাওয়ার পক্ষে এখন সময় অনুকূল নয় বলে জানিয়ে দেওয়া হয় আমাদের।’

ক্রিস ভ্যান হলেনের বাবা ক্রিস্টোফার ভ্যান হলেন সিনিয়র একসময় পাকিস্তান ও ভারতে মার্কিন দূতাবাসে কর্মরত ছিলেন। পাকিস্তানের করাচিতে জন্মেছেন ক্রিস।

কোদাইকানালের একটি স্কুলে পড়াশোনা করেছেন। তাই দুই দেশের কূটনৈতিক সম্পর্ক এবং কাশ্মীর সমস্যা নিয়ে যথেষ্ট ওয়াকিবহাল তিনি। ক্রিস বলেন, ‘কাশ্মীরে গিয়ে নিজের চোখে পরিস্থিতি কেমন দেখতে চেয়েছিলাম। ভারত সরকারের আপত্তিতে তা হয়ে ওঠেনি। কোনও কিছু লুকনোর না থাকলে, সেখানে পা রাখা নিয়ে ভয় থাকার কথা নয়। আমার মতে, কাশ্মীরের যা ঘটছে, ভারত সরকার তা কাউকে দেখতে দিতে চায় না।’  সূত্র : আনন্দবাজার।

পূর্ববর্তি সংবাদব্যাংক হিসাব তলবের পর এবার যুবলীগ চেয়ারম্যানের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা
পরবর্তি সংবাদভারতে আবারও বিমান বিধ্বস্ত, দুই পাইলটসহ নিহত তিন