পৃথিবীর প্রভাবশালী ৫০০ মুসলিম ব্যক্তিত্বের তালিকায় প্রথম আল্লামা তাকি উসমানি

ইসলাম টাইমস ডেস্ক: পৃথিবীর সবচেয়ে প্রভাবশালী ৫০০ মুসলিম ব্যক্তিত্বের তালিকায় প্রথম স্থান দখল করেছেন বিশ্ববিখ্যাত মুসলিম স্কলার ও পাকিস্তানের সুপ্রিম কোর্টের সাবেক বিচারক আল্লামা তাকি উসমানি। রয়েল ইসলামিক স্ট্যাট্রেজিক স্টাডিজ সেন্টারের জরিপে এ তথ্য প্রকাশ পেয়েছে।

জর্ডানকেন্দ্রিক রয়েল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার প্রতি বছর শীর্ষ ৫০০ প্রভাবশালী মুসলিমদের তালিকা প্রকাশ করে থাকে।২০২০ সালের তালিকায় প্রথম স্থান দখল করেছেন এ ইসলামি পন্ডিত। উর্দু, ইংরেজি ও আরবি ভাষায় তার বহু গ্রন্থ রয়েছে।

৭৪ বছর বয়সী বরেণ্য এই ব্যক্তিত্ব সামগ্রিক জ্ঞান-অভিজ্ঞানে অগাধ পান্ডিত্য, কর্মখ্যাতি ও পারিবারিক আভিজাত্যের বিবেচনায় তালিকায় স্থান পেয়েছেন। তিনি হাদিস, ইসলামী ফিকহ, তাসাউফ ও অর্থনীতিতে বিশেষজ্ঞ।

এছাড়া এই বিশিষ্ট ব্যক্তি বর্তমানে ইসলামী অর্থনীতিতে সক্রিয় ব্যক্তিদের অন্যতম। তিনি ১৯৮০ সাল থেকে ১৯৮২ সাল পর্যন্ত পাকিস্তানের কেন্দ্রীয় শরিয়াহ আদালতের এবং ১৯৮২ থেকে ২০০২ সাল পর্যন্ত পাকিস্তান সুপ্রিমকোর্টের শরিয়াহ আপিল বেঞ্চের বিচারক হিসেবেও দায়িত্ব পালন করেন।

মুসলিম ম্যান অব দ্য ইয়ার-২০২০ মনোনিত হলেন পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান। তালিকায় মুসলিম উইমেন অব দ্য ইয়ার হয়েছেন ফিলিস্তিন বংশোদ্ভুত রাশিদা তালিব।

পূর্ববর্তি সংবাদআইনি প্রক্রিয়া ছাড়া খালেদা জিয়ার মুক্তি সম্ভব নয়: তথ্যমন্ত্রী
পরবর্তি সংবাদসত্য পথের এই কাফেলা আমাদের স্বপ্ন দেখাচ্ছে