ইরাকে সরকারবিরোধী বিক্ষোভ, বাগদাদসহ ৪ শহরে কারফিউ

ইসলাম টাইমস ডেস্ক: সরকারবিরোধী বিক্ষোভে গত কয়েক দিন ধরে উত্তাল ইরাক। বিশেষ করে দেশটির রাজধানী বাগদাদে সরকারবিরোধী কয়েক হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমেছেন। খবর রয়টার্সের।

গত মঙ্গলবার থেকে বাগদাদে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা বাগদাদের প্রধান সড়কগুলো বন্ধ করে দিলে তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। এসময় বিক্ষোভকারীদের উদ্দেশ্যে পুলিশ টিয়ারশেল ও গুলি ছোড়ে। এতে পরিস্থিতি আরো ভয়াবহ রূপ ধারণ করে।

এদিকে বিক্ষোভ বানচাল করতে আজ ইরাকের রাজধানী বাগদাদসহ মোট চারটি শহরে কারফিউ জারি করেছে সরকার। কারফিউর আওতায় থাকা শহরগুলোর সকল সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইন্টারনেট সুবিধা ইতিমধ্যেই বন্ধ করে দেয়া হয়েছে।

এক বিবৃতিতে প্রধানমন্ত্রী জানিয়েছেন, বৃহস্পতিবার (০৩ অক্টোবর) স্থানীয় সময় বিকাল ৫টা থেকে বাগদাদে সব ধরনের যান এবং মানুষ চলাচলে নিষেধাজ্ঞা আনা হয়েছে। তবে বিমানবন্দরে আসা ভ্রমণকারী, অ্যাম্বুলেন্স, সরকারি হাসপাতালের কর্মচারী, বিদ্যুৎ এবং পানি বিভাগ এবং ধর্মীয় অনুষ্ঠানে অংশ নেওয়া ব্যক্তিরা এই কারফিউয়ের আওতায় থাকবে না।

উল্লেখ্য, সরকারের দুর্নীতি, দেশে বেকারত্বের সংখ্যা বৃদ্ধি, অনুন্নত সেবা প্রদানের বিরুদ্ধে গত মঙ্গলবার থেকে ইরাকের বাগদাদে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে এখন পর্যন্ত ১৮জন নিহত ও ২০০জনেরও বেশি আহত হয়েছে বলে জানা যায়। প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি ক্ষমতা গ্রহণের এক বছরের মাথায় এটিই ইরাকের সবচেয়ে বড় বিক্ষোভ বলে মনে করা হচ্ছে।

পূর্ববর্তি সংবাদজবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫
পরবর্তি সংবাদকাবা প্রাঙ্গণে বয়স্ক উমরাযাত্রীদের বিশেষ উপহার