‘ভারতে যত হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, খ্রিস্টান এসেছেন, তাদের সবাইকে নাগরিকত্ব দেওয়াা হবে’

ইসলাম টাইমস ডেস্ক: ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন,  সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করে ভারতে যত হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, খ্রিস্টান এসেছেন, তাদের সবাইকে নাগরিকত্ব দিয়ে দেওয়া হবে। চিরকালের জন্য দিয়ে দেওয়া হবে।

প্রতিবেশী দেশগুলি থেকে ভারতে চলে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, খ্রিস্টানদের নাগরিকত্ব দিতে ওই বিল সংসদে পেশ করা হয়েছিল প্রথম মোদী সরকারের আমলেই— মনে করিয়ে দেন দ্বিতীয় মোদী সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী।

লোকসভা নির্বাচনের আগে কলকাতায় এসে এই কথাই বলেছিলেন। ভোট মিটিয়ে নতুন করে ক্ষমতায় ফেরার মাস চারেক পরে আবার কলকাতায় এলেন অমিত শাহ এবং জাতীয় নাগরিকপঞ্জি ও নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) নিয়ে সেই একই কথা বললেন। তবে এ বার আরও জোর দিয়ে, আরও স্পষ্ট ব্যাখ্যা সহযোগে। যত রকম ভাবে কট্টর হিন্দুত্বের বার্তা দেওয়া সম্ভব, প্রায় তত রকম ভাবে সেই বার্তাও দিয়ে গেলেন বিজেপি সভাপতি।

প্রতিবেশী দেশগুলি থেকে ভারতে চলে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, খ্রিস্টানদের প্রত্যেককে নাগরিকত্ব দিয়ে দেওয়ার জন্য বিল পাশ করাতে চলেছে ভারত সরকার— বললেন অমিত শাহ। কিন্তু এক জন অনুপ্রবেশকারীকেও ভারতে থাকতে দেওয়া হবে না— বার্তা দেশের স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপি সভাপতির।

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের জনসভায় অমিত শাহ এনআরসি নিয়ে কী বলেন, সে দিকেই মঙ্গলবার তাকিয়ে ছিল গোটা বাংলা। ভোটের আগে এনআরসি নিয়ে সংশয় বা আতঙ্ক বাংলায় সে ভাবে তৈরি হয়নি। কিন্তু প্রতিবেশী রাজ্য অসমে এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশিত হতেই পরিস্থিতি কিছুটা বদলে যায়। অসমের ১৯ লক্ষ বাসিন্দার নাম চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়ে। তার মধ্যে হিন্দু বাঙালির সংখ্যাও বিপুল। গোর্খা, বিহারি, মারোয়াড়ি-সহ অন্যান্য জনগোষ্ঠীরও অনেকের নাম বাদ যায়। তার পরেই পশ্চিমবঙ্গে গরম হয় হাওয়া। এনআরসি নিয়ে কোথাও তৈরি হয়েছে সংশয়, কোথাও বিভ্রান্তি, কোথাও আতঙ্ক।

এনআরসি প্রসঙ্গ ছুঁয়েই অমিত শাহ প্রসঙ্গান্তরে চলে গিয়েছেন, এমন কিন্তু নয়। তাঁর ভাষণের অর্ধেকটাই এ দিন ছিল এনআরসি এবং সিএবি প্রসঙ্গে। ভোটের আগে যতটা বলেছিলেন এই প্রসঙ্গে, এ দিন তার চেয়ে অনেক বিশদ ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করেন তিনি। শাহ বলেন, ‘‘এনআরসি তৈরি করার আগে নাগরিকত্ব সংশোধনী বিল আনছে ভারত সরকার। ভারতে যত হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, খ্রিস্টান এসেছেন, তাঁদের সবাইকে নাগরিকত্ব দিয়ে দেওয়া হবে। চিরকালের জন্য দিয়ে দেওয়া হবে।’’ সূত্র : আনন্দবাজার

পূর্ববর্তি সংবাদ‘ইসলাম-বিদ্বেষ-বিরোধী টিভি চ্যানেলটি বিবিসির মতোই হবে’
পরবর্তি সংবাদফারাক্কা বাঁধ খোলার একদিনের মাথায় চাঁপাইনবাবগঞ্জে বন্যা