খাশোগির খুনিদেরকে ‘দায়মুক্তি’ দিয়েছে সৌদি আরব: এরদোগান

ইসলাম টাইমস ডেস্ক: সাংবাদিক জামাল খাশোগির একাধিক খুনিকে সৌদি আরব ‘দায়মুক্তি’ দিয়েছে বলে অভিযোগ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। রবিবার যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট-এ লেখা এক নিবন্ধে তিনি এমন অভিযোগ করেন।

এরদোগান বলেন, খুনিরা সৌদি আরব থেকে কূটনৈতিক পাসপোর্টে তুরস্কে এসেছিল। তারা একটি কূটনৈতিক ভবনকে অপরাধর কেন্দ্রে পরিণত করেছে। এর চাইতেও ভয়াবহ বিষয় হচ্ছে, এর সঙ্গে জড়িত কিছু খুনিকে সৌদি আরব দায়মুক্তি দিয়েছে। খুনিরা দায়মুক্তি উপভোগ করছে।

এরদোগান আরো বলেন, ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে সংঘটিত নৃশংস এ হত্যাকাণ্ডের নেপথ্যের ঘটনা বের করে আনতে তুরস্ক তার প্রচেষ্টা চালিয়ে যাবে। দৃশ্যত এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত কিছু খুনি বিচার এড়িয়েছে। সৌদি আরবে তারা দায়মুক্তি উপভোগ করছে।

তিনি বলেন, আঙ্কারা রিয়াদকে বন্ধু হিসেবে বিবেচনা করে। তবে তার মানে এই নয় যে, তুরস্ক তার মাটিতে এ ধরনের নির্মম হত্যাকাণ্ডের ঘটনায় চুপ করে থাকবে।

২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে নৃশংস হত্যাকাণ্ডের শিকার হন সাংবাদিক জামাল খাশোগি। খুনের নির্দেশদাতা হিসেবে আঙুল ওঠে খোদ সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে। সৌদি আরবের পক্ষ থেকে প্রথমে এ হত্যাকাণ্ডের খবর অস্বীকার করা হয়। পরে আন্তর্জাতিক চাপের মুখে হত্যাকাণ্ডের ঘটনা স্বীকার করলেও এর সঙ্গে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সম্পৃক্ততার খবর অস্বীকার করা হয়।

পূর্ববর্তি সংবাদরোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পক্ষে ভোট দেয়নি ভারত
পরবর্তি সংবাদফারাক্কার গেট খুলে দেয়ায় আবারো বন্যার আশঙ্কা