ফিলিস্তিনের দ্বিতীয় ইন্তিফাদার আইকন মুহাম্মদ আদ দুররা : খুনিরা এখনো ঘুরে বেড়ায়

336

হাসান জুনাইদ ।।

ছবিও কথা বলে। বাম দিকে উপরে প্রথম ছবিতে দেখা যাচ্ছে, এক বাবা তার সন্তানসহ গুলিবৃষ্টি থেকে বাঁচার জন্যে দেয়ালের চিপায় আশ্রয় নিচ্ছেন। দ্বিতীয় ছবিতে দেখা যাচ্ছে, বাবা নিজের সন্তানকে গুলিবৃষ্টি থেকে বাঁচাতে আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন। নীচের দুই ছবিতে দেখা যাচ্ছে, বাবার কোলেই ঢলে পড়েছে শিশু সন্তানের লাশ।

আমি ৩০ সেপ্টেম্বর ২০০০ সনের  কথা বলছি। ইসরাইলি বাহিনীর গুলিতে গাজা উপত্যকায় নিহত হয় ১১ বছরের বালক  মুহাম্মদ আদ দুররাহ। বাবা জামাল মারাত্মকভাবে আহত হন ওই ঘটনায়। আজ বিশ বছর পার হয়ে গেলেও বালকটির খুনিদেরকে এখনো বিচারের মুখোমুখি করা যায়নি।

এর দুই দিন আগে (২৮ সেপ্টেম্বর ২০০০) তৎকালীন ইসরাইলের বিরোধী দলীয় নেতা এরিয়েল শ্যারন সদলবলে ২০০০ পুলিশের পাহারায় আল আকসা মসজিদে মার্চ করে আসেন। ফিলিস্তিনী মুসলমানরা তার এই উস্কানিমূলক আচরণের প্রতিবাদ জানায়। প্রতিবাদী জনতার সাথে ইসরাইলি পুলিশের নৃশংস আচরণ করলে ফিলিস্তিনে শুরু হয় দ্বিতীয় ইন্তিফাদা, যা ২০০৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত চলতে থাকে। তাতে প্রায় এক হাজার শিশুসহ পাঁচ হাজার ফিলিস্তিনী শহীদ হন। বালক মুহাম্মদ আদ দুররাকে মনে করা হয় ফিলিস্তিনের দ্বিতীয় ইন্তিফাদার আইকন।

যেদিন মুহাম্মদ আদ দুররাহকে নির্মমভাবে শহীদ করা হয়, সেদিন ফিলিস্তিনীদের একটি দল প্রতিবাদস্বরূপ কেবল গাজা উপত্যকায় একটি ইসরাইলি বসতিতে কয়েকটি পাথরই নিক্ষেপ করতে পেরেছে।

বাবা জামাল যখন ছেলেকে নিয়ে একটি দেয়ালের আড়ালে আত্মরক্ষার চেষ্টা চালাচ্ছেন, তখন ইসরাইলি সৈন্যদের কাছে বারবার ছেলের প্রাণ ভিক্ষা চেয়ে গুলি বন্ধ করতে বলেন। কিন্তু বাবার আকুতি উপেক্ষা করে ইসরাইলি সেনারা বালকটির উপর উপর্যুপরি গুলি নিক্ষেপ করে। এবং এক পর্যায়ে বালকটি বাবার কোলে ঢলে পড়ে শাহাদাত বরণ করে।

বালকটিকে হত্যার চিত্র এবং ভিডিও সারা বিশ্বে ছড়িয়ে পড়ে তখন। কিন্তু আন্তর্জাতিক কোনো মানবাধিকার সংগঠন এগিয়ে আসেনি এ ঘটনার বিচারের দাবি নিয়ে। ফিলিস্তিনীদের সামনে এখন এ বিষয়টি স্পষ্ট, মুহাম্মদ আদ দুররাহ হত্যার ১৯ বছর পার হয়েছে কিন্তু ইসরাইলি বাহিনীর শিশু নারী বৃদ্ধসহ নির্বিচারে ফিলিস্তিনীদের হত্যা করা এখনো থামেনি।

সূত্র : মিডল ইস্ট মনিটর

The murder of Muhammad Al-Durrah

19 years ago today, Israeli forces shot dead 12-year-old Palestinian child Muhammad Al-Durrah as his father, Jamal Al-Durrah, tried to shield him during widespread violence that broke out across the Palestinian territories.Al-Durrah has since become the icon of the Second Palestinian Intifada.

Posted by Middle East Monitor on Monday, September 30, 2019