‘কাশ্মীরে গণতন্ত্র নেই, মানুষ ভয় ও হতাশার মধ্যে আছে’

ইসলাম টাইমস ডেস্ক: জম্মু-কাশ্মীরে গণতন্ত্র নেই। মানুষজন ভয় ও হতাশার মধ্যে রয়েছেন। কাশ্মীরের মানুষদের মধ্যে যতটা হতাশা রয়েছে, ঠিক তেমনই জম্মুর মানুষদের মধ্যেও হতাশা বিরাজ করছে। জম্মু-কাশ্মীরে ছয় দিনের সফর শেষে  সাবেক মুখ্যমন্ত্রী ও সংসদের উচ্চকক্ষ রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবী আজাদ এসব কথা বলেছেন।

গত ৫ আগস্ট ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সম্বলিত ৩৭০ ধারা বাতিল করার পরে সেখানে চলমান অবরুদ্ধ পরিস্থিতির মধ্যে ছয় দিনের সফর শেষে কংগ্রেসের সিনিয়র নেতা গুলাম নবী আজাদ গতকাল (বুধবার) দিল্লির উদ্দেশ্যে রওয়ানা হন।

এদিন দিল্লির বিমান ধরার আগে তিনি বলেন, ক্ষমতাসীন দলের (বিজেপি) ১০০/২০০ সমর্থক ছাড়া কেউই ৩৭০ ধারা অপসারণে খুশি নন। আজাদ বলেন, জম্মুর ব্যবসা-বাণিজ্য কাশ্মীরের উপরে নির্ভরশীল। ছোট দোকানদার, ভাড়াটিয়া বা ট্রান্সপোর্টার বা বাসওয়ালা, এদের মধ্যে এতটাই হতাশা যে কিছু লোক বলছে যে তাঁরা আত্মহত্যা করার অবস্থায় পৌঁছেছে!

তিনি আরো বলেন, প্রশাসনের এত সন্ত্রাস আমি বিশ্বের কোথাও দেখিনি। সেখানে গণতন্ত্র বলে কিছু নেই। জম্মু ও কাশ্মীরে আইন পরিবর্তনের সাথে সাথে গণতন্ত্রও শেষ হয়েছে। লোকেরা কথা বলতে ভয় পাচ্ছে! সেখানে বাকস্বাধীনতা নেই, মত প্রকাশের স্বাধীনতা নেই, আন্দোলনের স্বাধীনতা নেই। সাধারণত যদি বিদ্যুৎ, পানির কথা বলছে তাহলে তাঁকে বলা হচ্ছে ভারতের কোন কারাগারে যাবে?

এর আগে আজাদ বলেছিলেন, তিনি যেসব জায়গায় যাওয়ার পরিকল্পনা করেছিলেন, তার ১০ শতাংশ জায়গাতেও যেতে দেয়া হয়নি।

পূর্ববর্তি সংবাদঢাবিতে ধর্মভিত্তিক রাজনীতি চর্চা নিষিদ্ধের সিদ্ধান্ত নিল ডাকসু
পরবর্তি সংবাদ‘কাঁচা চামড়া সংরক্ষণের জন্য জেলায় জেলায় গোডাউন স্থাপন করা হবে’