‘কাঁচা চামড়া সংরক্ষণের জন্য জেলায় জেলায় গোডাউন স্থাপন করা হবে’

ইসলাম টাইমস ডেস্ক: কোরবানির মৌসুমসহ সার বছরই কাঁচা চামড়া সংরক্ষণের জন্য বিভিন্ন জেলায় গোডাউন স্থাপন করা হবে। এ জন্য দ্রুত প্রকল্প গ্রহণ করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

আজ বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০১৯-২০ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির অধীন গৃহীত প্রকল্পসমূহের পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এই নির্দেশনা প্রদান করেন।

শিল্প মন্ত্রী বলেন,  বক্তৃতায় দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের সাথে যৌথভাবে কাজ করার জন্য বিসিককে পরামর্শ দেন। তিনি বলেন, ‘বাস্তবায়নের অভিজ্ঞতা আছে এমন প্রতিষ্ঠানকে প্রকল্পের কাজ দিতে হবে। জমি অধিগ্রহণের কারণে কোনো প্রকল্পের কাজ যাতে দেরি না হয় সে বিষয়ে সচেতন থাকার জন্য প্রকল্প পরিচালকের প্রতি নির্দেশ প্রদান করেন শিল্পমন্ত্রী।

সভায় জানানো হয়, অত্যন্ত সম্ভাবনাময় চামড়া শিল্পের উন্নয়নে ৫০ বছরের মহাপরিকল্পনা গ্রহণ করা হবে। সাভারে অবস্থিত চামড়া শিল্পনগরীর কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার প্লান্ট বা সিইটিপির কাজ এবছরের অক্টোবর মধ্যে শেষ হবে। কঠিন বর্জ্যরে জন্য ডাম্পিং নির্মাণের ডিজাইনের কাজ চলছে। চামড়া শিল্প নগরী পাশে এক্সেসরিজ শিল্প নগরী স্থাপনের জন্য ২০০ একর জমি নিয়ে একটি নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে। নতুন প্রকল্পের আওতায় প্রশিক্ষণের মাধ্যমে চামড়া খাতের দক্ষ কারিগর তৈরি করতে চামড়া শিল্প ইনস্টিটিউট স্থাপন করা হবে।

পূর্ববর্তি সংবাদ‘কাশ্মীরে গণতন্ত্র নেই, মানুষ ভয় ও হতাশার মধ্যে আছে’
পরবর্তি সংবাদজুমআর দিন কি আসলেই কবরের আযাব বন্ধ থাকে?