ফেসবুককে নিয়মনীতি মানার আহ্বান টেলিযোগাযোগ মন্ত্রীর

ইসলাম টাইমস ডেস্ক: ফেসবুক কর্তৃপক্ষকে বাংলাদেশের নিয়ম-নীতি মেনে নিরাপদ ফেসবুক ব্যবহারের ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। । গতকাল সোমবার ফেসবুকের উচ্চ পর্যায়ের ৮ সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে এ আহ্বান জানানো হয় বলে মন্ত্রণালয়ের এক বিবৃতিতে প্রকাশ করা হয়েছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ফেসবুক বাংলাদেশের সংস্কৃতি, মূল্যবোধ এবং ডিজিটাল নিরাপত্তা আইনসহ বাংলাদেশের প্রচলিত আইন মেনে চলা এবং আইন শৃঙ্খলা বাহিনীর চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় তথ্য দিতে সম্মত হয়েছে।

 

ফেসবুকের পক্ষ থেকে বাংলা ভাষা প্রয়োগে মন্ত্রীসহ বিশেষজ্ঞগণের সহযোগিতা চাওয়া হলে মন্ত্রী প্রয়োজনীয় সহযোগিতা আশ্বাস দিয়েছেন।

ঢাকায় বিটিআরসি মিলনায়তনে অনুষ্ঠিত বৈঠকে মন্ত্রী বাংলাদেশে নৈরাজ্য, পর্নোগ্রাফি, সন্ত্রাস, গুজব, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, অপপ্রচার ও সামাজিক নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

মন্ত্রী বলেন, ‘আমাদের দেশ, আমাদের সমাজ আমাদের নাগরিকদের ফেসবুকের নিরাপদ ব্যবহারের সুযোগ দিতে হবে। বাংলাদেশে আইন আছে, সেই আইন মোতাবেক ফেসবুককে কনটেন্ট এবং অন্যান্য বিষয়গুলো বাস্তবায়ন করতে হবে।

কনটেন্ট বিষয়ে বিদ্যমান যে কোনো সমস্যা দ্রুত সমাধানের জন্য বাংলাদেশে অফিস খোলার বিষয়ে মন্ত্রী গুরুত্বারোপ করে বলেন, ‘রেসপন্স টাইমের বিষয়ে ফেসবুক যে দীর্ঘ সময় নেয় তা কমাতে হবে।

মোস্তাফা জব্বার ফেসবুককে সঠিকভাবে বাংলা ভাষায় অনুবাদ এবং প্রয়োগ করতে বলেন। তিনি বলেন, ফেসবুকে বাংলা ভাষা ব্যবহারে কিছু সমস্যা রয়েছে। এসব সমস্যা দূর করতে হবে।

বৈঠকে ফেসবুকের ৮ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ফেসবুকের হেড অব সেফটি বিক্রম সেনগ। প্রতিনিধিদলের অপর সদস্যরা হচ্ছেন—ফেসবুক পাবলিক পলিসি বিষয়ক পরিচালক অশ্বনি রানা, শিবনাথ থাকরাল, পাবলিক পলিসি ম্যানেজার বরুণ রেড্ডি, সুমন্ত বিশ্বাস, প্রডাক্ট লেভেল ট্রান্সলেটর টবি ফারনাল, পাবলিক পলিসি ম্যানেজার রিসাব দারা, স্ট্র্যাটেজি ম্যানেজার ম্যাট স্যানসেন এবং ফেসবুক মোবাইল পার্টনার বিভাগের ইরম ইকবাল।

বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, বিটিআরসি চেয়ারম্যান মো.জহুরুল হক, বিটিসিএল মহাপরিচালক ইকবাল মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তি সংবাদসৌদিতে সড়ক দুর্ঘনায় ১ বাংলাদেশী নিহত
পরবর্তি সংবাদভারত-পাকিস্তান সীমান্তে বাংকার বানাচ্ছে ভারত