ইয়ংমেন্স ‘ক্যাসিনো’র চেয়ারম্যান রাশেদ খান মেনন

ইসলাম টাইমস ডেস্ক:রাজধানীর ফকিরাপুলে ‘ক্যাসিনো’ চালানো ইয়ংমেন্স ক্লাবের গভর্নিং বডির চেয়ারম্যান স্থানীয় সংসদ সদস্য রাশেদ খান মেনন। ক্লাবটিতে র‌্যাবের অভিযান পরিচালনার পর দেখা যায়, এর একটি কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সরকার প্রধান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ঝোলানো। এর বিপরীত পাশের দেয়ালে ঝোলানো রাশেদ খান মেননের ছবি। এছাড়াও একটি ক্রেস্ট প্রদান বা গ্রহণ করছেন তিনি এমন একটি ছবিও ঝুলছে সেখানে। আটককৃতদের একজন জানান, ওটা ক্লাবের চেয়ারম্যানের কক্ষ।

অবশ্য সাংবাদিকদের সাথে আলাপকালে প্রথমে ক্লাবের চেয়ারম্যান থাকার বিষয়টি অস্বীকার করেন মেনন। পরে যখন  সেখানে তার ছবি থাকার কথা উল্লেখ করা হয়, তখন এ তথ্য স্বীকার করেন। অবশ্য বলেন, ইয়ংমেন্স ক্লাব হিসেবে তিনি সেটাকে চেনেন না, এটাকে ফকিরাপুল ক্লাব হিসেবে তিনি জানেন।

তিনি বলেন, আমি জানি তাদের ফুটবল টিম আছে। ক্রিকেট খেলে। আমাকে ক্লাবের সাধারণ সম্পাদক হাজী সাব্বির সেখানে একদিন নিয়ে যায়। এবং বলা হয় আপনি ক্লাবের চেয়ারম্যান থাকবেন। আমি বলেছিলাম ‘ঠিক আছে। ব্যস ওইটুকুই। আমি এরপর আর কখনও সেখানে যাইনি।’

ওই ক্লাবে এতসব কিছু হয় সেটা তার জানা ছিল না বলে প্রথমে উল্লেখ করেন মেনন খান। তিনি বলেন, ওটা তো ফুটবল ক্লাব, তারা ক্রিকেট খেলে। তাদের ফুটবল লিগ আছে। আর সেই ব্যাপারেই আমাকে নেওয়া হয়েছিল। আমি সেখানে একবারই গিয়েছি। এরপর সেখানে আমি যাইনি। আর জানিও না সেখানে কী হয়।

ক্লাবটির ভেতরে জুয়া খেলা হয় এমন কথা বলা হলে পরে তিনি বলেন, ‘সরকার আগে থেকেই এটার বিষয়ে জানে। পুলিশ জানে। পুলিশ তো এটা ভালো করেই জানে। তারা এতদিনে কিছু করেনি কেন?’

‘ক্যাসিনো’ চালানোর অভিযোগে এই ক্লাবের সভাপতি যুবলীগ নেতা খালেদ মাহমুদ ভূঁইয়াকে তার গুলশানের বাসা থেকে গ্রেফতার করা হয়েছে। আর ক্লাবটির ‘ক্যাসিনো’তে অভিযান চালিয়ে নারী-পুরুষসহ ১৪২ জনকে আটক করা হয়েছে। এছাড়াও আনুমানিক ২০ লাখ টাকাসহ বিভিন্ন ধরনের মাদকদ্রব্য জব্দ করা হয়েছে।

ইয়ংমেন্স ক্লাবে জুয়া খেলা বা মদের আসরের কোনও দায়দায়িত্ব তার ওপর বর্তায় না দাবি করে মেনন বলেন, আমি এটাকে জানি ফুটবল ক্লাব হিসেবে। সেখানে আইনশৃঙ্খলা বাহিনী তল্লাশি করেছে। এটা একটি ভালো কাজ করেছে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১৯ জুন ফকিরেরপুল ইয়ংমেন্স ক্লাবের ৩১ সদস্যের নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়। এতে খালেদ মাহমুদ ভূঁইয়াকে সভাপতি ও হাজী মো. সাব্বির হোসেনকে সাধারণ সম্পাদক করা হয়। ফকিরেরপুলের এই ক্লাবটির প্যাভিলিয়নে কার্যনির্বাহী কমিটির এক সভায় ওই নতুন কমিটি অনুমোদনের পাশাপাশি তৎকালীন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এমপিকে সর্বসম্মতিক্রমে ক্লাবের গভর্নিং বডির চেয়ারম্যান নির্বাচিত করা হয়।

পূর্ববর্তি সংবাদ৯ দিনের সফরে আজ ঢাকা আসছেন শায়খ ইবরাহীম আফ্রিকী
পরবর্তি সংবাদজাতিসংঘে আরো দুটি পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী