বাবরি মসজিদ মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ দিয়েছে ভারতীয় সুপ্রিম কোর্ট

ইসলাম টাইমস ডেস্ক: ভারতীয় সুপ্রিম কোর্ট বাবরি মসজিদ সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ দিয়েছে। আগামী ১৮ অক্টোবরের মধ্যে এই মামলার শুনানি শেষ করার সময়সীমা বেঁধে দিয়েছে সুপ্রিম কোর্ট।

আজ বুধবার এই মামলার ২৬ তম শুনানির দিন চূড়ান্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়। একইসাথে এই মামলার আবেদনকারীরা চাইলে মধ্যস্থতার মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা করতে পারেন বলে জানিয়েছেন বিচারপতিরা।

এর আগে শুনানির ২৪তম দিনে জমিয়তে উলামায়ে হিন্দ কর্তৃক নিযুক্ত উকিল ড. রাজিউদুন কোর্টে প্রমাণ করেন যে, চারশত বছর আগে মুঘল সম্রাট বাবর এই মসজিদ নির্মাণ করেন। তখন থেকেই মুসলমানরা এখানে নামায পড়ে আসছেন। এখানে রাম মন্দিরের কোনো অস্তিত্ব নেই এবং এই মসজিদ শিয়াদের নামে ওয়াকফ করাও ছিল না।

জানা গেছে, উভয়পক্ষের আইনজীবীরা বুধবার সর্বোচ্চ আদালতে এই মামলার সম্ভাব্য শুনানির তারিখ সম্পর্কে একটি হলফনামা জমা দেন। সিএস বৈদ্যনাথন ও রাজীব ধাওয়ানের দেওয়া সম্ভাব্য তারিখের তালিকা দেখে অক্টোবরের ১৮ তারিখের মধ্যে শুনানি শেষ করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ।

এ বিষয়ে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, আসুন আমরা সবাই মিলে যৌথভাবে চেষ্টা করে অক্টোবরের ১৮ তারিখের মধ্যে শুনানি শেষ করি। এর জন্য যদি দরকার পড়ে তাহলে শুনানির সময়সীমা এক ঘণ্টা থেকে বাড়ানো হবে। দরকারে শনিবারেও শুনানি করা হবে।

সুপ্রিম কোর্টের  বিচারপতি এম কলিফুল্লার নেতৃত্বাধীন তিন সদস্যের মধ্যস্থতাকারী কমিটি গত সোমবার সুপ্রিম কোর্টকে একটি চিঠি পাঠায়। সূত্র: বাসিরাত অনলাইন

পূর্ববর্তি সংবাদ‘শান্তি চুক্তিতে ট্রাম্পের জন্য তালেবানের দরজা সবসময় খোলা’
পরবর্তি সংবাদপিরোজপুরে মুসলিম পরিচয়ে প্রেমের ফাঁদে ফেলে স্কুলছাত্রীকে বিয়ে