ইসরাইলের সাধারণ নির্বাচন: এবার কে আসছেন ক্ষমতায়?

ইসলাম টাইমস ডেস্ক: সরকার গঠনে ব্যর্থ হওয়ায় পাঁচ মাসের ব্যবধানে দ্বিতীয় দফায় সাধারণ নির্বাচনে ভোট দিচ্ছে ইসরাইলি নাগরিকরা। মঙ্গলবার সকাল থেকে দেশটিতে ভোট গ্রহণ শুরু হয়েছে।

এদিন স্থানীয় সময় সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হয়েছে এবং দেশটির অধিকাংশ এলাকায় তা রাত ১০টায় শেষ হবে।

দ্বিতীয় দফা নির্বাচনের চূড়ান্ত জরিপে ডানপন্থী লিকুদ পার্টির সঙ্গে প্রধান প্রতিদ্বন্দ্বী ব্লু এন্ড হোয়াইট পার্টির হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। তবে কোনো কোনো গণমাধ্যমে আবারও নেতানিয়াহুর প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনার কথা বলা হচ্ছে।

গত এপ্রিলে নির্বাচনের পর দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু টেকসই সংখ্যাগরিষ্ঠতা আছে, এমন একটি জোট সরকার গঠনে ব্যর্থ হন। সরকার গঠনের নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পর পার্লামেন্টের সদস্যরা নতুন পার্লামেন্ট ভেঙে দেয়ার পক্ষে ভোট দিলে নতুন নির্বাচন অনিবার্য হয়ে পড়ে।

এপ্রিল মাসে অনুষ্ঠিত নির্বাচনের মতো এবারও নেতানিয়াহু সাবেক সামরিক প্রধান বেনি গ্যান্তজ ও তার মধ্যপন্থী ব্লু ও হোয়াইট দলের কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন বলে জানা গেছে।

ইসরাইলের ইতিহাসে এই প্রথম একই বছরে দুইটি সাধারণ নির্বাচন অনুষ্ঠানের ঘটনা ঘটল। বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে তিনটি দুর্নীতির মামলা রয়েছে।

পূর্ববর্তি সংবাদভাগাভাগি আরও হয়, সব খবর গণমাধ্যমে আসে না : সাবেক ঢাবি উপাচার্য
পরবর্তি সংবাদইস্কনের সঙ্গে আমার কোনো সম্পর্ক নেই: লেখক ভট্টাচার্য