দেড় মাস পর কাশ্মীরে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত

251

ইসলাম টাইমস ডেস্ক: দীর্ঘ প্রায় দেড় মাস পর ভারত শাসিত কাশ্মিরের অধিকাংশ এলাকা থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত সরকার। তবে সড়কগুলোতে নিরাপত্তা বাহিনীর টহল আগের মতোই আছে। এক রিপোর্টে জানিয়েছে দ্য হিন্দু।

নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর সড়কগুলোতে লোকজনের চলাচল ও ব্যক্তিগত যানবাহনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তবে স্কুলগুলো এখনো বন্ধ রয়েছে। গণপরিবহনও চলছে না।

কর্মকর্তারা বলছে, ১১ সেপ্টেম্বর থেকে বিভিন্ন এলাকায় নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর সড়কে যান চলাচলে সংখ্যা বাড়তে থাকে। কিছু এলাকায় যানজটও দেখা গেছে।

কাশ্মির সরকারের জনসংযোগ ও তথ্য অধিদফতরের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, কাশ্মিরে ৩৯ দিন পর নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে নিলো দেশটির কেন্দ্রীয় সরকার। খুলে দেওয়া হয়েছে ফোন লাইন ও মোবাইল পরিষেবাও।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন দেশটির কেন্দ্রীয় সরকার। এরপর কার্যত অচল করে দেয়া হয় উপত্যকা। কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয় বিপুল সংখ্যক অতিরিক্ত সেনা। সড়কগুলোতে গড়ে তোলা হয় কাঁটাতারের বেরিকেড। বিদ্যুৎ, টেলিফোন, মোবাইল ও ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়া হয়।