আল্লাহর কাছে দোয়া করাই গোনাহ থেকে বাঁচার সর্বোত্তম পন্থা: আল্লামা তাকি উসমানি

303

আল্লাহর রহমত ছাড়া অন্যায়-অপরাধ তথা গোনাহের কাজ থেকে বাঁচার কোনো উপায় নেই। কারণ খালেছ বান্দা হওয়ার জন্য যেমন আল্লাহর একান্ত রহমত প্রয়োজন, ঠিক তেমনি গোনাহ তথা পাপ কাজ থেকে বেঁচে থাকতে আল্লাহর রহমতের বিকল্প নেই।

অনেকে মনে করেন যে,  প্রতিদিন অমুক অযীফা পাঠ করব তাহলে গোনাহ থেকে বেঁচে যাব। আরে ভাই! অযীফা পাঠ করে গোনাহ থেকে বেঁচে থাকা যায়না।

গোনাহ থেকে বেঁচে থাকার জন্য আগে নিজেকেই হিম্মত করতে হবে। এবং অন্তরে যে অন্যায় ইচ্ছা ও চাহিদা জাগবে সেগুলোর বিরুদ্ধাচারণ করতে হবে। নিজেকে এজন্য যাবতীয় কষ্টে অভ্যস্ত করতে হবে। যখন গোনাহ থেকে বেঁচে থাকার হিম্মত নিজের মধ্যে চলে আসবে তখন গোনাহ থেকে বেঁচে থাকা সম্ভব হবে।

অনেক সময় লোকজন অযীফা জিজ্ঞেস করে। সর্বত্তম অযীফা তো হল আল্লাহর কাছে চাওয়া। যখন এমন কোন পরিস্থিতি সামনে চলে আসে যেখানে গোনাহে লিপ্ত হওয়ার আশংকা থাকে। তখন সেখানে যাওয়ার পূর্বে আল্লাহ তা’য়ালার দিকে প্রত্যাবর্তন করো। আল্লাহর কাছে দোয়া করে বল, হে আল্লাহ! আমি অমুক জায়গায় যাচ্ছি। সেখানে আমার কানের দ্বারা গোনাহ হওয়ার সম্ভাবনা আছে। আমার চোখের দ্বারা গোনাহ হওয়ার সম্ভাবনা আছে। অথবা অন্য কোন গোনাহে পতিত হওয়ার আশংকা আছে। হে আল্লাহ! তুমি  আমাকে তোমার হেফাযতে নিয়ে যাও। আর এটাই হলো গোনাহ থেকে বেঁচে থাকার সর্বোত্তম পন্থা। (৪/৫/১৪৪০হি. মোতাবেক ১৩/১/২০১৯ তারিখে পদত্ত বয়ান থেকে)

ভাষান্তর: মুহাম্মদ মামুনুর রশীদ