মাওলানা আবদুল মালেক সাহেব দা.বা.- এর কুয়েট সফর: কারগুজারির এক ঝলক

772

আহনাফ সেরনিয়াবাত।।

এক্স কুয়েটিয়ানদের (খুৃলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের) একটি জামাত গত ৬,৭,৮ সেপ্টেম্বর ক্যাম্পাসের মেহনত আগে বাড়াবার উদ্দেশ্যে কুয়েট সফর করে। জামাতের সাথী ছিল প্রায় ৭০ জন। বেশ কিছুদিন আগেই এ জামাতের পক্ষ থেকে হুজুরকে দাওয়াত দেওয়া হয় কুয়েট সফরের জন্য। কারণ হুজুর যদি অল্প সময় নিয়েও কুয়েটের ছাত্রদের মাঝে তাবলীগের বর্তমান হালতে কি করনীয় এটা নিয়ে মুজাকারা করেন তাহলে জামাতের সাথী এবং কুয়েটের ছাত্র-শিক্ষকদের বেশ ফায়দা হবে ইনশাআল্লাহ। আলহামদুলিল্লাহ হুজুর রাজি হন।

এক্স কুয়েটিয়ান হিসেবে হুজুরের কুয়েট সফরের সকল এনতেজামি জিম্মাদারী ছিল আমার উপর। হুজুর একদিনের সফরের মধ্যে ৬ টি মজমা করেন। মজমাগুলোর মধ্যে ৩ টি মজমা হয় কুয়েটকে কেন্দ্র করে। খুলনা শহরে নিরালা মসজিদে একটি উমুমি মজমা হয় যেখানে হাজার হাজার তাবলীগের সাথী এবং ওলামায়ে কেরাম দিয়ে কানায় কানায় পরিপূর্ণ ছিল মসজীদের প্রতিটি ফ্লোর এবং সামনের অংশ। আমাদের নিরালা মসজিদে পৌছতে পৌছতে ১২ টার মত বেজে গিয়েছিল । কিন্তু মসজিদ সেই ১১ টার মধ্যেই কানায় কানায় পরিপূর্ণ। শুনেছি ৪-৫ হাজার মানুষ ধারণ করতে পারে এই মসজিদে। মসজিদের সামনেও মানুষে পরিপূর্ণ ছিল।

হাজার হাজার মানুষ হুজুরকে এক নজর দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। যোহরের পর মুফতি রফিকুল ইসলাম সাহেব দা,বা এর মাদ্রাসা জামানুল কোরআনে কিছুক্ষণ কথা বলেন। এখানে খুলনা,যশোর,সাতক্ষিরা, বাগেরহাটের প্রথম সারীর ওলামায়ে কেরাম ছিলেন। মাগরিবের আগে মুফতি গোলামুর রহমান সাহেব দা,বা এর মাদ্রাসা ফুলবাড়িগেটে ওলামাদের মজমার মধ্যে কথা বলেন।

মাগরিবের পর শুরু হয় এই সফরের মূল মজমা। কুয়েটের ছাত্রদের সমনে ওজাহাতি বয়ান। কাজের সাথে জড়িত কুয়েটের প্রায় সকল সাথী ছিলেন এই মজমাতে। খুলনার বিভিন্ন স্থান থেকে এসেছে সাথীরা এই মজমাতে। ২ ঘণ্টার মত কথা বলেন হুজুর। শেষের প্রায় একঘণ্টা ছিল প্রশ্ন উত্তর পর্ব
আলহামদুলিল্লাহ্‌ সকলের ফায়দা হয়েছে।

রাতের খানার পর ১০টার দিকে কুয়েট সেন্ট্রাল মসজিদে ছাত্রদের সামনে এহসান ও ইতক্বনের উপর হুজুর কিছু কথা বলেন।

পরের দিন ফজরের পর কুয়েট সেন্ট্রাল মসজিদে কাজের বর্তমান হালতের উপর ছাত্ররা কিছু প্রশ্ন করেছেন। হুজুর এগুলোর জবাব দিয়েছেন। ছাত্ররা মুতমাঈন আলহামদুলিলাহ।

লেখকের ফেসবুক পেইজ থেকে নেওয়া