একজন ইমামের সাক্ষাতকার: মেক্সিকোর মায়ানরা যেভাবে ইসলাম গ্রহণ করল

161

ইসলাম টাইমস ডেস্ক: মেক্সিকো। উত্তর আমেরিকার একটি ক্যাথলিক খ্রিস্টান সংখ্যাগরিষ্ঠ দেশ। এ অঞ্চলের লোকেরা উপজাতি ছিল। সপ্তদশ শতকে স্পেন যখন সেখানে উপনিবেশ স্থাপন করে তখন সেখানে খ্রিষ্ট ধর্মের বিস্তার ঘটে।

মায়ান মেক্সিকোর চিয়াপাস প্রদেশের একটি এলাকা। এলাকাটি খ্রিস্টান সংখ্যাগরিষ্ঠ হলেও বর্তমানে এখানে মুসলমানদের উপস্থিতিও কম নয়।

মায়ান অঞ্চলে ইসলামের যাত্রা কিভাবে শুরু তা নিয়ে বিবিসি বাংলা একটি ভিডিও নিউজ করে। নিউজটিতে মায়ান-এর স্থানীয় একটি মসজিদ সান ক্রিস্টেবাল ডে লাস কাসাসের ইমাম ইব্রাহিমের সাথে কথা বলা হয়। তিনি কিভাবে ইসলামে দীক্ষিত হন তার বিবরণ এই ভিডিওটিতে দেখানো হয়।

ইব্রাহিম বলেন, মেক্সিকোজুড়ে স্প্যানিশদের উপনিবেশ তথন। দলে দলে লোকেরা খ্রিস্টধর্মে দীক্ষিত হচ্ছিল। ১৯৯০ সালের দিকে  স্প্যান থেকে কিছু মুসলমান এ অঞ্চলে আসেন। তাদের মাধ্যমে আমি ইসলাম গ্রহণ করি। আমি আমার বাবা, মা, ভাই, বোনসহ পরিবারের অন্যদের নিয়ে তাদের হাতে ইসলাম গ্রহণ করি। এভাবেই অল্প কিছুদিনের মধ্যেই এখানে ইসলামের বিস্তৃতি বেড়েছে।

ভিডিওটিতে দেখানো হয় মায়ানের মুসলমানরা কিভাবে তাদের ধর্মীয় আচার পালন করেন। ঈদুল ফিতর উদযাপনের চিত্র ভিডিওটি ধারণ করা হয়। ভিডিওটিতে দেখানো হয় মায়ান মুসলিমদের সংস্কৃতি সেখানে ইসলামের বিস্তৃতি।