মশা মারার কৌশল জানতে সিঙ্গাপুরে মেয়র খোকন

ইসলাম টাইমস ডেস্ক: ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশা নিয়ন্ত্রণের কৌশল জানতে সিঙ্গাপুর গেলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকনসহ দুই কর্মকর্তা। রোববার (০৮ সেপ্টেম্বর) দিনগত রাতে তারা সিঙ্গাপুরের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

মেয়র সাঈদ খোকনের সফর সঙ্গী অন্য দুই কর্মকর্তা হলেন- প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মোস্তা‌ফিজুর রহমান এবং প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে‌ডিয়ার জেনারেল শ‌রিফ আহমেদ।

সফরকালে তারা এডিসসহ বিভিন্ন কমিউনিকেবল ডিজিজ নিয়ন্ত্রণের লক্ষ্যে গৃহীত ৫ বছর মেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে “কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল এন্ড রিসার্চ ডিপার্টমেন্ট” নামে একটি নতুন ডিপার্টমেন্ট খোলা, এ বিভাগ সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে উপযুক্ত জনবল নির্ধারণ, কর্মপদ্ধতি জানা, কারিগরিসহ পরিবেশগত নানা বিষয়ে সিঙ্গাপুর সরকারের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবগত হবেন। সেখান থেকে জ্ঞান অর্জন করে দেশে তার সফল বাস্তবায়ন করবেন।

মেয়র সাঈদ খোকন সিঙ্গাপুর অবস্থানকালে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এবং জাতীয় পরিবেশ সংস্থার সাথে এডিস মশা নিয়ন্ত্রণের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন, কর্মপদ্ধতি অবলোকন, পরিবেশ ও প্রতিবেশগত নানা বিষয়, জনস্বাস্থ্য ইত্যাদি সম্পর্কিত সামগ্রিক বিষয়ে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় এবং কারিগরিসহ আইনগত বিভিন্ন বিষয় নিয়ে কথা বলবেন। চলতি সপ্তাহের শেষ নাগাদ তিনি দেশে ফিরে আসবেন বলে আশা করা যাচ্ছে।

পূর্ববর্তি সংবাদ২০ লাখ অনুপ্রবেশকারীকেই ভারত ছাড়তে হবে: অমিত শাহ
পরবর্তি সংবাদএরশাদের মতো রওশনও গৃহপালিত বিরোধী নেত্রী: ফখরুল