ভারতের চন্দ্র মিশন ব্যর্থ, বিজ্ঞানীদের যা বললেন বিমর্ষ মোদি

ইসলাম টাইমস ডেস্ক : চাঁদে নামার শেষ মুহূর্তে ভারতের চন্দ্রযান-২ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় এক প্রকার মুষড়ে পড়েন ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) বিজ্ঞানীরা। সেই সাথে  মিশন ব্যর্থ হওয়ার খবর শুনে বিমর্ষ হয়ে ইসরো থেকে বেরিয়ে যান অভিযান দেখতে আসা ভারতের প্রধানমন্ত্রী  মোদী।

সংশ্লিষ্ট বিজ্ঞানীরা জানিয়েছেন, শনিবার চাঁদের পৃষ্ঠে অবতরণের কয়েক সেকেন্ড আগেই এটি বিচ্ছিন্ন হয়ে পড়ে।

চলে যাওয়ার সময় নরেন্দ্র মোদি বিজ্ঞানীদের বলেন, এটা জীবনের উত্থান ও পতন। এটা কম কৃতিত্ব নয়। আমি আপনাদের অভিন্দন জানাই। আপনারা সবাই দেশ, বিজ্ঞান ও মানুষের জন্য দারুণ কাজ করেছেন, সবরকমভাবে আমি আপনাদের সঙ্গে রয়েছি, সাহসের সঙ্গে এগিয়ে চলুন।

মোদি আরও বলেন, আগামী দিনেও ভারত মহাকাশে বিক্রম দেখবে। তার কথায় , ভবিষ্যতে অভিযান করব। আমি আপনাদের পাশে। হিম্মত রাখুন। আপনাদের সাহসে দেশ আরও আনন্দ করবে।

মধ্যরাতে বেঙ্গালুরুতে নরেন্দ্র মোদী ইসরোর কন্ট্রোলরুমে বসে চাঁদে নামার অভিযান সরাসরি দেখছিলেন। তাকে পরিস্থিতি সম্পর্কে জানান ইসরোর বিজ্ঞানীরা।

প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে প্রথম দেশের স্বীকৃতি পাওয়ার আশায় ছিল ভারত। তবে শেষমেশ মিশন সফলের বার্তা দিতে পারেনি ইসরোর বিজ্ঞানীরা।

শুক্রবার দিবাগত রাত ২টা ২০ মিনিটে ইসরোর চেয়ারম্যান কে শিবন জানান, চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার পর্যন্ত স্বাভাবিকভাবে চলছিল বিক্রমের অবতরণ প্রক্রিয়া। তার পর যানের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

পূর্ববর্তি সংবাদদৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে পারাপারের অপেক্ষায় শত শত যানবাহন
পরবর্তি সংবাদ৭ সেপ্টেম্বর, ১৯৭৪ : খতমে নবুয়ত আন্দোলনের এক ঐতিহাসিক দিন