আগামী শুক্রবার ঢাকায় ‘সর্বদলীয়’ কাশ্মীর সংহতি ফোরামের বিক্ষোভ মিছিল

ইসলাম টাইমস ডেস্ক: জম্মু-কাশ্মীরকে নিয়ে ভারতের সাম্প্রতিক পদক্ষেপের প্রতিবাদে এবং কাশ্মীরে ভারতের আগ্রাসী তৎপরতা ও ভয়াবহ মানবাধিকার হরণের প্রতিবাদে আগামী শুক্রবার (৩০ আগস্ট) বাদ জুমা ঢাকা’র বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করবে ‘সর্বদলীয়’ কাশ্মীর সংহতি ফোরাম।

গতকাল (২৫ আগস্ট) রবিবার সন্ধ্যায় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’র কেন্দ্রীয় কার্যালয়ে ফোরামের কেন্দ্রীয় নেতৃবৃন্দের বৈঠক শেষে এই কর্মসূচীর কথা গণমাধ্যমকে জানানো হয়।

বৈঠকে আগামী ২৮ ও ২৯ আগস্ট বুধ ও বৃহস্পতিবার শুক্রবারের বিক্ষোভ সমাবেশ ও মিছিল কর্মসূচী সফলের লক্ষ্যে ঢাকা মহানগরীর বিভিন্ন স্পটে ফোরামের আহ্বায়ক আল্লামা নূর হোসাইন কাসেমীর নেতৃত্বে ঝটিকা সফরের সিদ্ধান্ত হয়।

সভাপতির বক্তব্যে আল্লামা আব্দুর রব ইউসুফী বলেন, কাশ্মীরকে সম্পূর্ণ অন্যায়ভাবে ভারত দীর্ঘ ৭০ বছর থেকে কেবল জবরদখল করে রাখেনি, এখন কাশ্মীরকে গিলে খাওয়ারও আয়োজন করেছে। ভারতের এই অন্যায় ইচ্ছা পুরণের জন্য কাশ্মীরী জনগণের উপর ভয়াবহ অত্যাচার, খুন, গুম, অপহরণ এবং মানবাধিকার হরণ করে চলেছে।

ইসরাইল ফিলিস্তিনীদের উপর যে রকম অত্যাচার-নিপীড়ন চালাচ্ছে, কাশ্মীরে ভারতীয় অত্যাচার সেটাকেও ছাড়িয়ে গেছে। কাশ্মীরে মানবাধিকারের এই ভয়াবহ পরিস্থিতিতে আমরা চুপচাপ থাকতে পারি না। যে কোন জুলুম-অত্যাচার, মানবাধিকার হরণ এবং অন্যায় আগ্রাসনের বিরদ্ধে মুসলমানরা সবসময় সোচ্চার থাকে। শান্তির ধর্ম ইসলাম আমাদেরকে সেই শিক্ষা দিয়ে থাকে।

তিনি বলেন, ইতিহাসের কোন কালেই কাশ্মীর ভারতের অংশ ছিল না। এমনকি বৃটিশ শসনাধীন ভারতীয় উপমহাদেশেও কাশ্মীর স্বাধীন রাজ্য ছিল। বৃটিশরা কাশ্মীরে তাদের শাসন প্রয়োগ করতে পারেনি। গত প্রায় ৭০ বছর যাবত ভারত নানা ছলচাতুরি, বলপ্রয়োগ এবং অন্যায্য এক চুক্তির দোহাই দিয়ে কাশ্মীর জবর দখলে রেখেছিল। এ সময়ের মধ্যে ভারত কাশ্মীরের লক্ষাধিক অধিবাসীকে হত্যা করেছে, লক্ষ লক্ষ কাশ্মীরিকে নিপীড়ন চালিয়ে পঙ্গু ও আহত করেছে, অনেকের বাড়ি-ঘর জ্বালিয়ে দিয়েছে। অনেককে গুম করেছে। পুরো কাশ্মীরকে এক সামরিক ব্যারাকে পরিণত করে রেখেছে। বর্তমানে কাশ্মীরে ভারত যেটা করছে, তা জুলুম-অত্যাচারের এ যাবতকালের সকল রেকর্ডকে ছাড়িয়ে গেছে। ভারতকে অবশ্যই এই নিপীড়ন বন্ধ করতে হবে এবং জাতিসংঘের সিদ্ধান্ত অনুযায়ী সংস্থাটির তত্ত্বাবধানে গণভোটের মাধ্যমে কাশ্মীরী জনগণকে তাদের ভাগ্য নির্ধারণের সুযোগ দিতে হবে।

পূর্ববর্তি সংবাদখাগড়াছড়িতে সেনাবাহিনীর উপর অতর্কিত হামলা, পাল্টা গুলিতে নিহত ৩ সন্ত্রাসী
পরবর্তি সংবাদসুদানে বন্যায় শিশুসহ ৬২ জনের প্রাণহানি, ক্ষতিগ্রস্ত দুই লক্ষাধিক