সেনা প্রত্যাহার ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তিবদ্ধ হলো তালিবান

3834

ইসলাম টাইমস ডেস্ক: আফগানিস্তান থেকে মার্কিন সেনাসহ সকল বিদেশি সেনা প্রত্যাহারের সময়সীমা নির্ধারণ করা নিয়ে তালিবান নেতাদের সঙ্গে সমঝোতা চুক্তি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। শুক্রবার (২৩ আগস্ট) তালিবানের মুখপাত্র সোহাইল শাহেনের বিবৃতির বরাতে এই তথ্য প্রকাশ করেছে ‘দ্য ডন’।

দোহা থেকে ‘দ্য ডন’ সংবাদমাধ্যমের সাথে হওয়া ফোনালাপে তালিবানের ওই মুখপাত্র বলেন, এক চুক্তিতে আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের সময়সীমা নির্ধারণ করা হয়েছে। এখন আলোচনার মূল লক্ষ্য হচ্ছে এই চুক্তির বাস্তবায়ন।

তিনি আরও বলেন, দুই দিনে নয় দফায় হওয়া আলোচনা হয়েছে। আজকে চুক্তির সাধারণ বিষয় নিয়ে আলোচনা হবে। আগামীকাল এই চুক্তির বাস্তবায়ন অংশ নিয়ে আলোচনা হবে।

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে কাতারের রাজধানী দোহায় গত বৃহস্পতিবার থেকে আলোচনায় বসেছে তালিবান এবং মার্কিন প্রতিনিধি দল। তবে সেনা প্রত্যাহারের সময়সীমার বিষয়ে কিছুই জানান নি তালিবান মুখপাত্র শাহেন। তিনি সময়সীমার বিষয়টি নিশ্চিতভাবে এড়িয়ে গেলেও বলেছেন উভয় পক্ষ বাস্তবায়ন ব্যবস্থার বিষয়ে একমত হলেই এই বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসবে।

কিন্তু আফগানিস্তানের সংবাদমাধ্যম তালেবান সূত্রের বরাত দিয়ে জানিয়েছে যে মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা ১৫ মাস থেকে দুই বছরের মধ্যে হবে।

অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রও এই সময়সীমা সম্পর্কে কিছু বলেনি। তবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা এএফপিকে বলেছেন যে, আফগানিস্তানের জন্য মার্কিন বিশেষ দূত জাল্মে খলিলজাদ ও তার দল ‘শান্তি প্রক্রিয়া এগিয়ে নেওয়ার ক্ষেত্রে অগ্রগতি করেছে’।

এর আগে গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাংবাদিকদের বলেছেন, ‘আমরা ১৮ বছর ধরে সেখানে (আফগানিস্তানে) আছি, এটি হাস্যকর। আমরা সরকারের সাথে আলোচনা করছি এবং আমরা তালেবানদের সাথে আলোচনা করছি। আমাদের ভালো আলোচনা চলছে।’