ইসরাইলের সন্ত্রাসী নীতির স্বীকারোক্তি নেতানিয়াহুর মুখে

ইসলাম টাইমস ডেস্ক : ইরাকে অবস্থিত ইরান সমর্থিত লক্ষ্যবস্তুতে হামলায় ইসরায়েলের সম্ভাব্য সংশ্লিষ্টতার ইঙ্গিত করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বৃহস্পতিবার রুশ ভাষার ইসরায়েলি টেলিভিশন চ্যানেল ৯-এ সম্প্রচারিত এক সাক্ষাৎকারে তিনি সরাসরি ইরাকের নাম  উল্লেখ না করে জানান বহু স্থানে ইরানের পরিকল্পনা নস্যাৎ করতে নিরাপত্তা বাহিনীকে নির্দেশনা দেওয়া হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।.

গত কয়েক সপ্তাহে ইরাকের আধাসামরিক বাহিনীর বেশ কয়েকটি অস্ত্র ভান্ডার ও ঘাঁটিতে বিস্ফোরণের ঘটনা ঘটে। এসব বাহিনীর বেশ কয়েকটিকে সমর্থন করে আসছে ইসরায়েলের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরান। বুধবার আক্রান্ত বাহিনীগুলোর তরফ থেকে অভিযোগ তোলা হয়, এসব বিস্ফোরণের নেপথ্যে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের ভূমিকা রয়েছে।

বৃহস্পতিবার চ্যানেল ৯-এ সম্প্রচারিত সাক্ষাৎকারে নেতানিয়াহুর কাছে জানতে চাওয়া হয় প্রয়োজন পড়লে ইরাকে অবস্থিত ইরানি লক্ষ্যবস্তুতে ইসরায়েল কোনও ব্যবস্থা নেবে কী? জবাবে তিনি বলেন, ‘আমরা ব্যবস্থা নিচ্ছি- কেবল প্রয়োজন পড়লে নয়। বহু স্থানে আমরা এমন এক রাষ্ট্রের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি যারা আমাদের ধ্বংস করতে চায়। নিশ্চয়ই আমি নিরাপত্তা বাহিনীকে উন্মুক্তভাবে কাজ করার সুযোগ দিয়েছি আর ইরানের পরিকল্পনা নস্যাৎ করতে প্রয়োজনীয় সব কিছু করার নির্দেশনা দিয়েছি’।

সিরিয়ায় শত শত হামলার দায় স্বীকার করে ইসরায়েল দাবি করেছে এর অনেকগুলোই ইরানি লক্ষ্যবস্তু টার্গেট করে পরিচালনান করা হয়েছে। ইসরায়েলের দাবি, ওইসব এলাকায় তেহরানের স্থায়ী সামরিক উপস্থিতি ঠেকানো এবং অত্যাধুনিক অস্ত্র পৌঁছানো ঠেকাতে এসব হামলা পরিচালনা করা হয়েছে।

সম্প্রতি ইসরায়েলি কর্মকর্তারা জানিয়েছেন তারা গত কয়েক বছরে ইরাককে বড় হুমকি হিসেবে বিবেচনা করছে। বর্তমানে ইরাকের মূল মিত্র ইরান। তবে সম্প্রতি ইরাকের পপুলার মোবিলাইজেশন ফোর্সেস (পিএমএফ) ঘাঁটিতে হামলার বিষয়ে সরাসরি মন্তব্য করছে না ইসরায়েলি কর্মকর্তারা।

পূর্ববর্তি সংবাদছবি ভাইরাল, টেবিলে পা উঠিয়ে ফরাসি প্রেসিডেন্টের সাথে কথা বলছেন বরিস জনসন
পরবর্তি সংবাদবিএসএফের গুলিতে ৫ বাংলাদেশি আহত