ডাবের পানিতে আগুন! ১০০ টাকায় বিক্রি হচ্ছে একটি ডাব

ইসলাম টাইমস ডেস্ক: ঢাকার কারওয়ান বাজারে ডাবের দাম হঠাৎ বেড়ে গেছে। যেন ডাবের পানিতে আগুন লেগে যাওয়ার দশা। একেকটি ডাব বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকায়। বিক্রেতারা জানালেন, বেশ কয়েক দিন ধরে এমন দামে ডাব বিক্রি করছেন তারা। ধারণা করা হচ্ছে, রাজধানীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাওয়ার সঙ্গে ডাবের চাহিদা বাড়ার একটি সম্পর্ক আছে। ডেঙ্গু রোগীকে তরল খাবার বেশি করে গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়। এ ক্ষেত্রে ডাবের পানি ভালো তরল জাতীয় খাবার।

কারওয়ান বাজারে ৩০ বছরেরও বেশি সময় ধরে ডাব বিক্রি করছেন এমনিএক বিক্রেতা সোমবার বললেন, তার ব্যবসায়ী জীবনে কখনো একটা ডাব ১০০ টাকায় বিক্রি করতে পারেননি। তবে গত কয়েক দিন ধরে হর-হামেশাই এমন দামে ডাব বিক্রি করছেন তিনি। ডাবের চাহিদা হঠাৎ করে বেড়ে যাওয়ায় এমন চড়া দামে বিক্রি হচ্ছে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সর্বশেষ তথ্য বলছে, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারা দেশে নতুন ১ হাজার ৬১৫ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, এর মধ্যে ঢাকা শহরে ৭৫৭ জন। এই হিসাব গতকাল রোববার সকাল আটটা থেকে আজ সোমবার বিকেল পর্যন্ত। স্বাস্থ্য অধিদপ্তরের নিয়ন্ত্রণকক্ষের তথ্য অনুযায়ী, গত জানুয়ারি থেকে আজ সোমবার পর্যন্ত হাসপাতালগুলোতে সর্বমোট ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৫৪ হাজার ৭৯৭ জন। তার মধ্যে চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে চলে গেছেন ৪৮ হাজার ২৪ জন। আর এখন পর্যন্ত এ রোগে মারা গেছে ৪০ জন।

১৫ বছর ধরে এই কারওয়ান বাজারে ডাব বিক্রি করছেন বলে দাবি সেলিমের। তিনি বলেন, বাজারে নিয়মিত ৪০ থেকে ৬০ টাকা দরে ডাব বিক্রি করেন তারা। ডাবের মান যদি খুব ভালো হয়, তাহলে কালে ভদ্রে তা সর্বোচ্চ ৮০ টাকা দরে বিক্রি করতে পারেন। তবে এবার নিয়মিত ৮০ টাকার ওপর সাধারণ মানের ডাবও বিক্রি করতে পারছেন।

ডাবের দাম বাড়ার কারণ হিসেবে এক বিক্রেতা বলেন, এখন ডাবের সিজন না। ডাবের পরিমাণও কম। তাই হয়তো দামটা বেশি। তবে তিনি কিছুক্ষণ পরে নিজের মতামত পরিবর্তন করেন তিনি। বলেন, এই সময় ডাব কম এলেও অন্য বছর বিক্রিও হয় কম। বৃষ্টির দিনে বিক্রি আরও কমে যায়। তবে এ বছর এই সময় বিক্রি খুব বেশি।

পূর্ববর্তি সংবাদকমছে না ডেঙ্গু, একদিনে পাঁচ জেলায় আরও ৭ জনের মৃত্যু, চলছে ডেঙ্গু লার্ভা বিরোধী অভিযান-জরিমানা
পরবর্তি সংবাদবাড়ি বাড়ি গিয়ে কাশ্মিরী যুবকদের তুলে নিয়ে যাওয়া হচ্ছে