ভারতের স্বাধীনতা দিবসে কাশ্মীরিদের অবস্থা খাঁচায় বন্দী জন্তুর মতো : ইলতিজা

ইসলাম টাইমস ডেস্ক: প্রায় ১২ দিন ধরে কড়া নিষেধাজ্ঞার ঘেরাটোপে রয়েছে কাশ্মীর। গতকাল ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে সেখানকার পরিস্থিতি নিয়ে প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মেয়ে ইলতিজা লিখেছেন, সারাদেশ যখন স্বাধীনতা দিবস পালন করছে, তখন কাশ্মীরিদের অবস্থা খাঁচায় বন্দী জন্তুর মতো। তারা মানবাধিকার থেকে বঞ্চিত। তার অভিযোগ, কেউ দেখা করতে এলে তাকে বাড়ির গেট থেকে ফিরিয়ে দেওয়া হচ্ছে। তাকেও বাড়ির বাইরে বেরোতে দেওয়া হচ্ছে না।

অমিত শাহের উদ্দেশে ইলতিজার প্রশ্ন, আমাকে আটকে রাখা হয়েছে কেন? তিনি লিখেছেন, নিরাপত্তা রক্ষীরা বলছে, তিনি সংবাদপত্রে যে ইন্টারভিউ দিয়েছিলেন সেজন্যই তাকে আটক করা হয়েছে। তাকে হুমকি দেওয়া হচ্ছে, ফের মুখ খুললে পরিণতি খারাপ হবে। কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার ফলে যাতে কোনও প্রতিক্রিয়া না দেখা দেয়, সেজন্য উপত্যকায় যোগযোগ ব্যবস্থা বন্ধ রাখা হয়েছে। নিজের সম্পর্কে ইলতিজা বলেছেন, আমার সঙ্গে এমন ব্যবহার করা হচ্ছে যেন আমি অপরাধী। আমি নিজের জীবনের ভয় পাচ্ছি। যে কাশ্মীরিদের হয়ে আমি মুখ খুলেছি, তাদেরও জীবনের ভয় আছে।

এর আগে কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের আগেই গৃহবন্দী করা হয়েছিল সেখানকার প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে। পরে তাকে গ্রেফতারও করা হয়। এর পরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উদ্দেশে ভয়েস মেসেজ পাঠিয়েছেন মেহবুবার মেয়ে ইলতিজা জাভেদ। একইসঙ্গে চিঠিও লিখেছেন। চিঠি ও ভয়েস মেসেজের বক্তব্য একই। ইলতিজার অভিযোগ, তাকে আটকে রাখা হচ্ছে। ভয় দেখানো হচ্ছে, মিডিয়ার সঙ্গে কথা বললে পরিস্থিতি খুব খারাপ হবে।

এদিকে, মেহবুবা বা ওমর কবে মুক্তি পাবেন জানা যায়নি। বুধবার দিল্লি বিমানবন্দরে প্রাক্তন আইএস অফিসার তথা রাজনীতিক শাহ ফয়জলকে আটক করা হয়। তাকেও জন নিরাপত্তা আইনে গৃহবন্দি রাখা হয়েছে। জম্মু-কাশ্মীর প্রশাসন জানিয়েছে, নিষেধাজ্ঞা দফায় দফায় তুলে নেওয়া হবে। পুলিশ জানিয়েছে, কড়াকড়ি চলবে আরও কিছুদিন। খবর দ্য ওয়াল এর।

পূর্ববর্তি সংবাদআসাতিযায়ে কেরামের  প্রতি কিছু মূল্যবান হেদায়াত
পরবর্তি সংবাদকাঁচা চামড়া বিদেশে রফতানি করা উচিত, গরীবদের হক নষ্ট করা ঠিক না: জিএম কাদের