সাত বছরের মধ্যে সর্বনিম্ন লবণের দাম, বিক্রি হয়নি অর্ধেকও

93

ইসলাম টাইমস ডেস্ক: লবণের দর গত সাত বছরের মধ্যে এবার সব চেয়ে কম। তারপরও এবারের কোরবানি ঈদের লক্ষ্যমাত্রার অর্থেক বিক্রি হয়নি বলে দাবি করেছেন বাংলাদেশ লবণ মিল মালিক সমিতির সভাপতি নূরুল কবির।

তিনি বলেন, এবারের কোরবানির ঈদের চামড়াতে এক লাখ টন লবণ বিক্রির টার্গেট ছিলো। প্রান্তিক চাষিরাও সেই পরিকল্পনা অনুসারে লবণ উৎপাদন করেছে। কিন্তু প্রত্যাশা অনুসারে বিক্রি করতে পারছে না।

বরং গত বছরের চেয়ে প্রতি কেজি লবণের দাম ১ দশমিক ৫০ টাকা কম দরে বিক্রি করছেন। অর্থাৎ এবছর ৮টাকা ৪০পয়সা কেজি বিক্রি করছেন। তারপরও ক্রেতা পাচ্ছে না। ফলে প্রান্তিক চাষিরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তারা মজুদ লবণ নিয়ে এখন বিপাকে পড়েছেন।

২০১১ সালে লবণের দাম ছিলো ১১ টাকা কেজি উল্লেখ করে তিনি বলেন, চীন থেকে অবৈধভাবে চামড়ার লবণ আমদানির ফলে লোকাল লবণ ৫০ শতাংশ বিক্রি হয়নি। তার মতে, এবছর চামড়ার জন্য ২ লাখ টন লবণ উৎপাদন করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত মাত্র ৫০ হাজার টন বিক্রি হয়েছে।

উল্লেখ্য, প্রতিবছর লবণের দাম বেশি বলে চামড়ার দাম কমাতো। এবার যেন সেই দাবি না করতে পারেন। তার প্রেক্ষিতে কোরবানির আগেই শিল্পসচিব ঘোষণা দিয়েছিলেন প্রয়োজনের অনেক বেশি লবণ মজুদ রয়েছে। কিন্তু তারপরও চামড়া বিক্রি হচ্ছে পানির দামে।