কাশ্মীর ইস্যুতে সরকারকে আরও সময় নিতে বললেন ভারতের সুপ্রিম কোর্ট

336

ইসলাম টাইমস ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীর ইস্যুটি ভীষণ সংবেদনশীল; যে কারণে এ বিষয়ে সরকারের আরও সময় নেওয়া উচিৎ বলে জানিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। রাজ্যটির একটি আঞ্চলিক দলের করা পিটিশনের জবাবে আজ মঙ্গলবার (১৩ আগস্ট) আদালত এমনটাই জানিয়েছেন বলে দাবি গণমাধ্যম ‘এনডিটিভি’র।

বিজ্ঞাপন

বিচারকের করা মন্তব্যের বরাতে প্রতিবেদনে বলা হয়, ‘আমরা সব সময়ই এক স্বাভাবিক অবস্থা প্রত্যাশা করি। যদিও এক রাতের মধ্যেই সব কাজ করা সম্ভব নয়। কেউ জানে না আগামীতে ঠিক কী হবে। এখন সরকারের ওপরও কাউকে না কাউকে নির্ভর করতেই হবে। আর এটা (কাশ্মীর) খুবই সংবেদনশীল একটি ইস্যু। তাই সরকারেরও একটু সময় নেওয়া উচিৎ।’

ভারত নিয়ন্ত্রিত অঞ্চলটির বিশেষ মর্যাদা বাতিল ও রাজ্যটিকে দুইভাগে বিভক্ত করে ক্ষমতাসীন মোদী সরকার পার্লামেন্টে একটি বিল পাস করেছিল। গত শনিবার (১০ আগস্ট) সেই বিলকে চ্যালেঞ্জ জানিয়ে ভারতীয় সুপ্রিম কোর্টে কাশ্মীরের আঞ্চলিক দল ন্যাশনাল কনফারেন্সের পক্ষ থেকে একটি পিটিশন দাখিল করা হয়।

মূলত সেই পিটিশন দাখিলের তিনদিন পর সুপ্রিম কোর্টে এ নিয়ে প্রথম শুনানি অনুষ্ঠিত হয়। যেখানে আদালত সরকারের প্রতি এ আহ্বান জানান। যদিও শুনানিটি শেষে বিচারক দুই সপ্তাহ পর এর পরবর্তী শুনানির দিন নির্ধারণ করেন। একই সঙ্গে গত ৫ আগস্টের পর কাশ্মীরে যেসব আঞ্চলিক নেতাকে গ্রেফতার করা হয়েছিল; এই শুনানিতে তাদেরকেও মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।