কোরবানি দিতে ছুরি হাতে বিভিন্ন এলাকায় মাদ্রাসা ছাত্ররা

193

ইসলাম টাইমস ডেস্ক: ঈদের দিনে সকাল থেকেই রাজধানীতে লাখ লাখ গরু ছাগল জবাই করা হয়েছে। এক দিকে কোরবানি দাতা এবং কসাইদের যেমন ব্যস্ততা ছিল। তেমনি ব্যস্ত সময় পার করেছেন বিভিন্ন মসজিদের ইমামগণ। বাদ যায়নি ঢাকার বিভিন্ন মাদ্রাসায় পড়াশোনা করা ছাত্ররাও।

দেখা গেছে, নামাজের পরপরই কোরবানি দিতে ছুরি হাতে বিভিন্ন এলাকায় বেরিয়ে পড়েছেন তারা। কোরবানিও দিচ্ছেন। পশুর রক্তের দাগ লেগে আছে তাদের পোশাকে।

আজ ঈদের দিনে সকাল থেকে বিকেল পর্যন্ত রাজধানীর মিরপুর, ধানমন্ডি, মোহাম্মদপুর, কলাবাগানসহ বিভিন্ন এলাকায় এসব দৃশ্য দেখা গেছে।

মিরপুর এলাকায় মো. ইউসুফ আলী নামে এক ছাত্র গণমাধ্যমকে বলেন, ‘আমি সকাল থেকে ১০টি গরু জবাই করেছি। গরু জবাইয়ের পরে অনেকে খুশি মনে কিছু টাকা হাতে দেয়। তবে গরু এবং ছাগলের চামড়াটা আমরা আমাদের মাদ্রাসার জন্য চেয়ে নেই। সেই চামড়া বিক্রি করে আমাদের মাদ্রাসার ছাত্রদের খরচ চালানো হয়।’

ধানমন্ডি এলাকার জাকির হোসেন নামে আরেক মাদ্রাসাছাত্র বলেন, ‘আমাদের মাদ্রাসা থেকেই ছুরি বানিয়ে দেওয়া হয়েছে। আবার অনেকে নিজের টাকা দিয়েও ছুরি বানিয়ে নিয়েছে। প্রতি ঈদেই আমরা বিভিন্ন এলাকায় গিয়ে গরু-ছাগল জবাই করি। আর দুপুরের পর থেকে ওই সব এলাকাগুলোতে গিয়ে চামড়া নিয়ে আসি।’